Main Menu

বাংলাদেশের ঐতিহাসিক টেষ্ট জয়:: মিরাজ ও সাকিবের দুর্দান্ত বোলিংয়ে ইংল্যান্ড পরাজিত

+100%-

test1ডেস্ক ২৪:: নাটকীয় প্রত্যাবর্তন ঘটিয়ে দ্বিতীয় টেস্টে ইংল্যান্ডকে ১০৮ রানে হারিয়ে দিল বাংলাদেশ। আজ তৃতীয় দিনে চা পানের বিরতির পর মাত্র ২২.৩ ওভারের মধ্যে ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে ১০ উইকেট তুলে নিলেন বাংলাদেশের বোলাররা। টেস্টের ইতিহাসে ইংল্যান্ডের বিরুদ্ধে এটি বাংলাদেশের প্রথম জয়। সবমিলিয়ে আটটি টেস্ট জিতল বাংলাদেশ। তার মধ্যে এই জয়টাই সেরা। ইংল্যান্ডের মতো দলকে যেভাবে এত বড় ব্যবধানে হারাল বাংলাদেশ, তা অবশ্যই তারিফযোগ্য। দু ইনিংস মিলিয়ে ১২ উইকেট নিয়ে জয়ের নায়ক তরুণ স্পিনার মেহদি হাসান মিরাজ।

t_miraj

চট্টগ্রামে সিরিজের প্রথম টেস্টে হারার পর এই টেস্টের শুরু থেকেই লড়াই চালাচ্ছিলেন তামিম ইকবাল, মেহদি হাসানরা। তবে ম্যাচের পরতে পরতে ছিল নাটকীয়তা। প্রথম দিন তামিমের শতরান এবং মমিনুল হকের অর্ধশতরানের পরেও হঠাৎই তাসের ঘরের মতো ভেঙে পড়ে বাংলাদেশের ব্যাটিং লাইনআপ। মাত্র ৪৯ রানে শেষ ৯ উইকেটের পতন হয়। তারপর প্রথম দিনের শেষে ৫০ রানে তিন উইকেট হারিয়ে বসে। তখনই এই টেস্টে জমজমাট লড়াইয়ের ইঙ্গিত পাওয়া গিয়েছিল।

দ্বিতীয় দিন অবশ্য ম্যাচের গতি-প্রকৃতি বদলে যায়। ইংল্যান্ডের প্রথম ইনিংস শেষ হয় ২৪৪ রানে। এরপর দিনের শেষে বাংলাদেশের স্কোর দাঁড়ায় ৩ উইকেটে ১৫২। আজ মধ্যাহ্নভোজের বিরতির পর ২৯৬ রানে শেষ হয় বাংলাদেশের দ্বিতীয় ইনিংস। ইমরুল কায়েশ ৭৮ রান করেন।

২৭৩ রানের লক্ষ্যে খেলতে নেমে দ্বিতীয় ইনিংসের শুরুটা দুর্দান্ত করে ইংল্যান্ড। চা পানের বিরতিতে কোনও উইকেট না হারিয়েই ১০০ রান করে ফেলেন অ্যালেস্টার কুক (৫৯) ও বেন ডাকেট (৫৬)। কিন্তু এরপরেই নাটকীয়ভাবে খেলা ঘুরে যায়। তৃতীয় সেশনের প্রথম বলেই ডাকেটকে বোল্ড করেন মেহদি হাসান। এই উইকেটটাই ইংরেজদের যাবতীয় প্রতিরোধ শেষ করে দেয়। বেন স্টোকস (২৫) ছাড়া আর কোনও ব্যাটসম্যানই দু অঙ্কের রান করতে পারেননি। চার জন শূন্য রানে আউট হয়েছেন। মেহদি হাসান ৬ এবং সাকিব ৪ উইকেট নেন।

testএই সিরিজ ড্র করার পর এবার টেস্টে এক নম্বর দল ভারতের বিরুদ্ধে পাঁচ টেস্টের সিরিজ খেলতে আসছে ইংল্যান্ড। তার আগে এই হার কুকদের কাছে বড় ধাক্কা। বিরাট কোহলি এবং তাঁর দলের বর্তমান ফর্ম যে কোনও দলের কাছেই বড় চিন্তা। তার উপর ঘরের মাঠে খেলার সুবিধা পাবে ভারত। ফলে সিরিজ শুরুর আগে মানসিকভাবে পিছিয়ে পড়ল ইংল্যান্ড।






Shares