Main Menu

এক মাসে দু’বার! হারের জেরে রোহিত, কোহলিদের আরও এক বার তলব ক্রিকেট বোর্ডের

+100%-

বাংলাদেশের কাছে এক দিনের সিরিজ় হেরেছে ভারত। এই হার মেনে নিতে পারছে না বিসিসিআই। বৈঠক ডেকেছে তারা। রোহিত শর্মা, রাহুল দ্রাবিড়দের সঙ্গে বসবে বোর্ড।

বাংলাদেশের কাছে পর পর দু’টি এক দিনের ম্যাচে হেরে সিরিজ় খুইয়েছে ভারত। দলের এই হারের পরে আবার তড়িঘড়ি বৈঠকের ডেকেছে বিসিসিআই। ভারতীয় দলের কোচ রাহুল দ্রাবিড়, অধিনায়ক রোহিত শর্মা, প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি ও জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির প্রধান ভিভিএস লক্ষ্মণকে তলব করেছে বোর্ড। বাংলাদেশ থেকে ফেরার পরে তাঁদের সঙ্গে কথা বলবে বিসিসিআই।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে হারের পরেও একটি বৈঠক ডেকেছিল বিসিসিআই। রোহিত-দ্রাবিড়দের সেখানেও তলব করা হয়েছিল। কিন্তু বোর্ডের কয়েক জন আধিকারিক ব্যস্ত থাকায় সে সময় বৈঠক হয়নি। তবে মিরপুরে বাংলাদেশের কাছে ভারতের পর পর দু’ম্যাচে হারের পরে দলের সঙ্গে কথা বলা জরুরি হয়ে পড়েছে। সামনের বছর ভারতে এক দিনের বিশ্বকাপ। তার আগে দলের এমন খেলায় আতঙ্কিত বোর্ড কর্তারা।

বিসিসিআইয়ের এক আধিকারিক সংবাদমাধ্যমে বলেছেন, ‘‘বাংলাদেশে যাওয়ার আগেই দলের কোচ, অধিনায়কের সঙ্গে আমাদের বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু তখন বোর্ডের কয়েক জন সদস্য ব্যস্ত হয়ে যাওয়ায় বৈঠক হয়নি। বাংলাদেশ থেকে ফিরলেই রোহিতদের সঙ্গে বসব আমরা। বাংলাদেশের কাছে যে দল এ ভাবে হারবে, সেটা আমরা ভাবতে পারিনি।’’

ভারতীয় ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে কয়েকটি সিদ্ধান্ত নিতে হবে বিসিসিআইকে। ১) রোহিতকে সরিয়ে কি এ বার হার্দিক পাণ্ড্যকে টি-টোয়েন্টি দলের অধিনায়ক করা হবে? ২) ভারতের এক দিনের দলে অধিনায়ক হিসাবে রোহিতের মেয়াদ কত দিন? সেখানেও কি বদলের দরকার রয়েছে? ৩) রাহুল দ্রাবিড় ভারতের তিনটি ফরম্যাটেই কোচিং করাতে পারছেন কি? তাঁর দায়িত্ব কি ভাগ করে দেওয়া হবে লক্ষ্মণের সঙ্গে? ৪) ভারতীয় দলে কী কী বদলের দরকার আছে? তিনটি ফরম্যাটের জন্য কি ক্রিকেটারদের আলাদা আলাদা দল গড়া হবে? ৫) ভারতের বেশ কয়েক জন তরুণ ক্রিকেটার নজর কাড়ছেন। ২০২৩ সালের বিশ্বকাপের কথা মাথায় রেখে তাঁদের মধ্যে কার কার উপর বেশি নজর দেবেন নির্বাচকরা?

আইসিসি প্রতিযোগিতায় ধারাবাহিক ভাবে ব্যর্থ ভারতীয় দল। শেষ বার ২০১৩ সালে মহেন্দ্র সিংহ ধোনির নেতৃত্বে চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল ভারত। তার পর থেকে বার বার আইসিসি প্রতিযোগিতা থেকে খালি হাতে ফিরতে হয়েছে ভারতকে। আগামী বছর দেশের মাটিতে যাতে মুখ না পোড়ে তার জন্য সতর্ক বোর্ড। এখন থেকেই তার প্রস্তুতি শুরু করে দিতে চাইছে বিসিসিআই।






Shares