Main Menu

‘হাজার দিনের পথচলা’ নিয়ে ব্রাহ্মণবাড়িয়াতে নেসলে নিউট্রিশন ইন্সটিটিউট

+100%-

nni-nsf-brahmanabaria[ব্রাহ্মণবাড়িয়া, ৩০ অক্টোবর, ২০১৬] শিশু মাতৃগর্ভে আসার প্রথম দিন থেকে পরবর্তী ১০০০ দিন মা ও শিশুর সুস্বাস্থ্য এবং শিশুর ভবিষ্যৎ বিকাশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। বাংলাদেশের নার্সদের মধ্যে এই জ্ঞান বৃদ্ধি ও প্রশিক্ষণের জন্য নেস্লে নিউট্রিশন ইন্সটিটিউট (এন এন আই) দেশজুড়ে ‘হাজার দিনের পথচলা’ শীর্ষক ৬৬ দিনব্যাপি পুষ্টি বিজ্ঞান মেলা আয়োজন করেছে। পুষ্টি বিজ্ঞান মেলা উপলক্ষে এন এন আই-এর একটি বিশেষ বাহন (ক্যারাভান) ৬৪টি জেলা পরিভ্রমণ করবে। এ পুষ্টি বিজ্ঞান মেলায় সারাদেশ থেকে ১০০০০ জন নার্সকে প্রশিক্ষিত করে তোলা হবে।
এ আয়োজনের অংশ হিসেবে ব্রাহ্মণবাড়িয়াতে ২৯ অক্টোবর তারিখে ইন্ডাস্ট্রিয়াল স্কুল মাঠে দিনব্যাপী পুষ্টি বিজ্ঞান মেলা অনুষ্ঠিত হয়।
এখানে পুষ্টি বিজ্ঞান মেলায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ব্রাহ্মণবাড়িয়ার পৌর মেয়র নায়ার কবির, বিএমএ এর প্রেসিডেন্ট ডা: আবু সাইদ, স্বাধীনতা চিকিৎসা নার্স পরিষদ এর নার্সিং ইন্সপেক্টর ও চেয়ারম্যান ফেরদৌসি বেগম, ব্রাহ্মণবাড়িয়া মেডিকেল কলেজ এর অ্যাসিসটেন্ট প্রফেসর ডা: নাসিমা আক্তার, ব্রাহ্মণবাড়িয়া সদর হাসপাতালের সুপারিন্টেন্ডেন্ট ডা: শওকত হোসেন, ব্রাহ্মণবাড়িয়া সদর হাসপাতাল এর ডা: শাহজাহান, ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামী লীগ সাধারন সম্পাদক মো: আল মামুন সরকার এবং ব্রাহ্মণবাড়িয়া এর বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ এর ১০ জন প্রতিনিধি। এদিন মেলায় ১১০ জন নার্স অংশগ্রহণ করেন।
অনুষ্ঠিত এ মেলায় অডিও-ভিডিও প্রদর্শনী, বায়োস্কোপ, পুষ্টি বিষয়ক কুইজসহ নানা কার্যক্রমের মাধ্যমে নার্সদের গর্ভ ও প্রসবকালীন সময়ের প্রস্তুতি, নিরাপদ প্রসব ব্যবস্থাপনা, প্রসবের সময় গোল্ডেন মিনিট ও এর ১০টি প্রধান ধাপ, মাতৃদুগ্ধের উপকারিতা, শিশুকে গরুর দুধ দেয়ার অসুবিধা, কোষ্ঠকাঠিন্য ও পেটের সমস্যা রোধে ল্যাকটোব্যাসিলাস রিউটারির ভূমিকা এবং সুষম খাদ্যবিন্যাসের প্রয়োজনীয়তা সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হয়।
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী এবং স্বাচিপের মহাসচিব অধ্যাপক মোহাম্মদ আব্দুল আজিজ গত ৮ অক্টোবর ঢাকার শাহজাহানপুর রেলওয়ে কলোনী সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে ‘হাজার দিনের পথচলা’ কর্মসূচির উদ্বোধন করেন।প্রেস রিলিজ






Shares