Main Menu

জোড়া ধাক্কা বাংলাদেশের! পরের বার টি-টোয়েন্টি বিশ্বকাপটাই খেলা নিশ্চিত নয় শাকিবদের

+100%-

পাকিস্তানের কাছে হেরে যাওয়ায় এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার পাশাপাশি পরের বারের টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলাও অনিশ্চিত হয়ে পড়েছে শাকিব আল হাসানদের।

এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে আগেই ছিটকে গিয়েছে বাংলাদেশ। পাকিস্তানের কাছে হেরে তাদের বিশ্বকাপ জেতার স্বপ্ন শেষ। কিন্তু এই হারের ফলে জোড়া ধাক্কা খেয়েছেন শাকিব আল হাসানরা। পরের বারও টি-টোয়েন্টি বিশ্বকাপ অনিশ্চিত হয়ে পড়েছে তাঁদের। যোগ্যতা অর্জন পর্ব খেলতে হবে বাংলাদেশকে। সেখান থেকে যোগ্যতা অর্জন করলে তবেই বিশ্বকাপে খেলার সুযোগ পাবে বাংলাদেশ।

এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ ২-এ ছিল বাংলাদেশ। পাঁচ ম্যাচের মধ্যে দু’টিতে জিতেছে তারা। ৪ পয়েন্ট নিয়ে গ্রুপে পাঁচ নম্বরে রয়েছেন শাকিবরা। এই পাঁচ নম্বরে শেষ করার জন্যই বাংলাদেশের পরের বারের বিশ্বকাপ অভিযান অনিশ্চিত হয়ে পড়েছে।

২০২৪ সালে ওয়েস্ট ইন্ডিজ ও আমেরিকায় টি-টোয়েন্টি বিশ্বকাপ। সে বার ২০ দলের বিশ্বকাপ হবে। তার মধ্যে ১০টি দল ইতিমধ্যেই নিশ্চিত হয়ে গিয়েছে। আয়োজক দেশ হওয়ায় ওয়েস্ট ইন্ডিজ ও আমেরিকা বিশ্বকাপ খেলবে। বাকি আটটি দেশ এ বারের দু’টি গ্রুপের সেরা চার দল। গ্রুপ ১-এর প্রথম চারটি দল হল যথাক্রমে, নিউজ়িল্যান্ড, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা। গ্রুপ ২-এর প্রথম চারটি দল হল যথাক্রমে, ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও নেদারল্যান্ডস। এই আটটি দেশ পরের বার সরাসরি বিশ্বকাপের যোগ্যতা অর্জন করেছে।

এ বারের বিশ্বকাপের বাকি চারটি দলকে যোগ্যতা অর্জন পর্ব খেলতে হবে। গ্রুপ ১-এর দু’টি দল হল আয়ারল্যান্ড ও আফগানিস্তান। অন্য দিকে গ্রুপ ২-এর দু’টি দল হল বাংলাদেশ ও জ়িম্বাবোয়ে।

এ বারের বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেছিল বাংলাদেশ। তার পরেও খুব একটা ভাল বিশ্বকাপ যায়নি তাদের। পাকিস্তানের বিরুদ্ধে শেষ ম্যাচ খেলতে নামার আগে শেষ চারে যাওয়ার একটা সম্ভাবনা তৈরি হয়েছিল। নেদারল্যান্ডসের কাছে দক্ষিণ আফ্রিকা হারায় আশা জেগেছিল বাংলাদেশের। কিন্তু পাকিস্তানের কাছে হারায় সেই আশা শেষ হয়ে যায়। এ বারের বিশ্বকাপ থেকে ব্যর্থ হয়ে ফিরতে হয় বাংলাদেশকে।সূত্র: আনন্দবাজার






Shares