Main Menu

তিতাস গ্যাস ক্ষেত্রের ২৪ নং কূপের খনন কাজ শুরু:: জাতীয় গ্রিডে দৈনিক ৪৫ মিলিয়ন ঘটফুট সরবরাহ

+100%-

24oilসরাইল প্রতিনিধি:: বাংলাদেশ গ্যাস ফিল্ডস্ কোম্পানি লিমিটেডের (বিজিএফসিএল) আওতায় ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে তিতাস গ্যাস ফিল্ডের ২৪ নম্বর কূপের খনন কাজের উদ্বোধন করা হয়েছে। নতুন এ কূপ থেকে জাতীয় গ্রিডে দৈনিক ২৫ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা সম্ভব হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।
সোমবার বেলা ১১টায় উপজেলার কুট্টাপাড়ায় এ খনন কাজের উদ্বোধন করেন বিজিএফসিএলের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. কামরুজ্জামান। কূপটির খনন কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান সিনোপেক ইন্টারন্যাশনাল পেট্রোলিয়াম সার্ভিস করপোশেন।
উদ্বোধন শেষে বিজিএফসিএলের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. কামরুজ্জামান সাংবাদিকদের জানান, এডিবি ও জিওবির অর্থায়নে ৯০৯ কোটি টাকা ব্যয়ে তিতাস গ্যাস ফিল্ডের চারটি কূপ (২৩, ২৪, ২৫ ও ২৬) খনন করা হচ্ছে। প্রতিটি কূপের জন্য ১৭০ থেকে ১৮০ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে। ইতোমধ্যে ২৫ ও ২৬ নম্বর কূপের খনন কাজ সম্পন্ন হয়েছে। খনন সম্পন্ন হওয়া দুটি কূপ থেকে জাতীয় গ্রিডে দৈনিক ৪৫ মিলিয়ন ঘটফুট গ্যাস সরবরাহ করা যাবে। বাকি দুটি কূপের খনন কাজ আগামী জানুয়ারি মাসে শেষ হবে বলে আশা করা যাচ্ছে। খনন শেষ হলে ২৪ নম্বর কূপ থেকে ২৫ মিলিয়নসহ চারটি কূপ থেকে দৈনিক প্রায় ৮০ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে সরবরাহ করা সম্ভব হবে।
তিনি আরও জানান, বিজিএফসিএল বর্তমানে দৈনিক সর্বোচ্চ ৮৩০ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎাদন করছে যা দেশের মোট গ্যাস উৎপাদনের শতকরা ৩০ ভাগ।
উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ২৪ নম্বর কূপের প্রকল্প পরিচালক আলী মোর্তজা মোক্তাদের, বিজিএফসিএলের মহাব্যবস্থাপক শফিকুল ইসলাম, আহমেদ হোসেন ও কোম্পানি সচিব মতিউর রহমান প্রমুখ।






Shares