Main Menu

নবীনগরের ‘বড়িকান্দি ‘ ইউনিয়নে হাইস্কুল না থাকায় শিক্ষার্থীদের দুর্ভোগ

+100%-

এস এ রুবেল।। নবীনগর উপজেলার বড়িকান্দি ইউনিয়নে হাইস্কুল না থাকায় ৪ কিলোমিটার পথ পাড়ি দিয়ে স্কুলে যায় আড়াই শতাধিক শিক্ষার্থী। যার ফলে এই ইউনিয়নের অধিকাংশ ছেলে-মেয়ের লেখাপড়ার পরিধি প্রাথমিক শিক্ষার মধ্যেই আটকে যাচ্ছে। নবীনগর উপজেলার ২১ টি ইউনিয়নের মধ্যে বড়িকান্দি ইউনিয়নটি উপজেলার পশ্চিমাঞ্চলে অবস্থিত। খোজ নিয়ে জানা যায়, এ ইউনিয়নের ৮ গ্রামের আড়াই শতাধিক ছাত্র-ছাত্রী ৪ কিলোমিটার দূরের সলিমগঞ্জের হাইস্কুলে ক্লাস করতে যায়। তারা ৩/৪ কিলোমিটার পথ পায়ে হেটে কিংবা ৫০ টাকা খরচ করে অটোতে আসা যাওয়া করতে হয়।

সরেজমিন ঘুরে স্কুল পড়ুয়া কয়েকজন ছাত্র/ছাত্রীর সাথে আলাপকালে তারা জানায়, কষ্ট হলেও তারা সুশিক্ষিত হতে চায়। তারা বড়িকান্দি
ইউনিয়নে একটি বিদ্যালয় স্থাপনের জোর দাবি জানায়।  ইউপি চেয়ারম্যান মোঃ সাহজাহান সরকার জানান, এখানে বিদ্যালয় না থাকায় এই ইউনিয়নের ২০ হাজার মানুষের প্রধান সমস্যা। এখানে অন্তত একটি বিদ্যালয় থাকা খুবই জরুরী। বহু  আগেই এলাকার সুশীল সমাজ প্রয়াত সাংসদ এডঃ আব্দুল লতিফ সহ এলাকাবাসীর উপস্থিতিতে নুরজাহানপুরে বিদ্যালয় করার সিদ্ধান্ত নিলেও আজ অবদি তা বাস্তবায়ন হয়নি।

বড়িকান্দি গ্রামের হোমিও চিকিৎসক সাহালম মিয়া বলেন, শিক্ষার প্রসার ঘটাতে মেঘনা পাড়ের এ অঞ্চলে একটি উচ্চ বিদ্যালয় স্থাপন করা খুবই
প্রয়োজন। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আবু  তৌহিদ জানালেন, বড়িকান্দি ইউনিয়নে কোন হাইস্কুল নেই এটা সত্যিকার অর্থে বেমানান, কেউ যদি বিদ্যালয় প্রতিষ্ঠার উদ্দ্যেগ নিয়ে আসে,আমার এ ব্যাপারে সব রকম সহযোগীতা থাকবে।






Shares