Main Menu

সরাইল মাতৃ মৃত্যু ও শিশু মৃত্যু রোধে মতবিনিময় সভা

+100%-

মোহাম্মদ মাসুদ, সরাইল। মাতৃমৃত্যু ও শিশুমৃত্যু রোধে প্রাতিষ্ঠানিক প্রসবসেবা বৃদ্ধি করনে ‘ জিরো হোম ডেলিভারি’ নিশ্চিত করনে নির্বাচিত জনপ্রতিনিধিদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
জেলা প্রশাসকের উদ্যোগে, উপজেলা প্রশাসন ও উপজেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে, সিরাজুল ইসলাম মিলনায়তনে উক্ত মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, পরিবার পরিকল্পনা কর্মকর্তা সুমন মিয়া।
উপজেলা নির্বাহী কর্মকর্তা সরোয়ার উদ্দিন’র সভাপতিত্বে ও স্বাস্থ্যকর্মী শেখ এখলাছুর রহমানের সঞ্চালনায় এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান রফিক উদ্দিন ঠাকুর, উপজেলা ভাইস চেয়ারম্যান আবু হানিফ, ব্রাহ্মণবাড়িয়া স্বাস্থ্য বিভাগের উপ – পরিচালক আব্দুর রাজ্জাক, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা চিকিৎসক মোঃ নোমান মিয়া, সরাইল মহিলা কলেজের অধ্যক্ষ বদর উদ্দিন বদু, নোয়াগাঁও ইউপি চেয়ারম্যান মনসুর আহমেদ প্রমুখ।
এছাড়াও উপজেলা’র সকল ইউপি চেয়ারম্যান, ইউপি সচিব, ইউপি সদস্য, স্বাস্থ্যকর্মী, জনপ্রতিনিধি ও ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে পরিবার পরিকল্পনা কর্মকর্তা সুমন মিয়া বলেন, সন্তান জন্ম দিতে গিয়ে অনেক মায়ের মৃত্যু হয়েছে। একটি জাতীয় পত্রিকার প্রতিবেদনে জানানো হয় ১ লক্ষ মা সন্তান জন্ম দিতে গিয়ে গড়ে ১৯৬ জনের মৃত্যু হয়েছে। আমরা সেই মৃত্যুর হারকে ৭০ নামিয়ে আনতে চাই। কারণ সেই মায়েরা সন্তান প্রসব করার সময় প্রশিক্ষিত ধাত্রী, স্থানীয় কমিউনিটি ক্লিনিক বা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যায় নি। তার জন্য দেখা গেছে সন্তান প্রসবের সময় মা অথবা তার সন্তানের মৃত্যু হয়েছে।






Shares