Main Menu

সরাইলে সরকারী জায়গা দখল করে ইটভাটা নির্মাণ:: চলছে খাল ভরাটের মহোৎসব

+100%-

sarail pic 26-10-15
মোহাম্মদ মাসুদ,সরাইল:: ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে সরকারী জায়গা দখল করে অবৈধভাবে ইটভাটা নির্মাণ, সওজের জায়গা দখল ও সরকারী খাল ভরাট করে ইটভাটার রাস্তা নির্মাণের অভিযোগ গেছে। উপজেলার কালিকচ্ছ ইউনিয়নের ধর্মতীর্থ এলাকার আকাশী বিলে সরকারী খাল ভরাটের এ মহোৎসব ও অবৈধ ইটভাটা নির্মাণ কাজ দেদারছে চলছে।

গতকাল সোমবার সরেজমিনে গিয়ে এ চিত্র দেখতে পাওয়া যায়। সরাইল উপজেলা ভূমি অফিস সূত্রে জানা যায়, কালিকচ্ছ ইউনিয়নের ধর্মতীর্থ এলাকায় ১নং শিটের ২৩দাগের জায়গা সড়ক ও জনপথ বিভাগের(সওজ)। এ জায়গার উপর দিয়ে বহু বছরের পুরাতন ইন্দরদানী নামে খাল ধর্মতীর্থ এলাকার উপর দিয়ে উপজেলার বিভিন্ন স্থানে বয়ে গেছে। এ খালের উভয় পাশে বিশাল গোচারণ ভূমি রয়েছে।

স্থানীয় এলাকাবাসীদের অভিযোগ একটি প্রভাবশালী মহল শত শত বিঘা সরকারী গো চারণ ভূমি অবৈধভাবে দখল করে আশা নামের একটি ইটভাটার নির্মাণ কাজ করছে। গত বছর ইটভাটাটির নির্মাণ কাজ শেষ না হওয়াই বর্ষা মৌসুম শেষে এবারও ইটভাটার বাকী কাজ পুরোদমে শুরু হয়েছে। পাশাপাশি ইটভাটায় আসা-যাওয়ার রাস্তার জন্য ইন্দরদানী খাল ভরাট করে সরাইল-নাছিরনগর সড়কের সাথে ইটভাটাটির সংযোগ রাস্তা ইতিমধ্যেই নির্মাণ শেষ হয়েছে। সরকারী খাল ভরাট করে রাস্তা নির্মিত হওয়াই এ খাল দিয়ে ধরন্তী নৌকা ঘাট থেকে জয়ধরকান্দি, মহিষবেড়, কুন্ডাসহ উত্তরাঞ্চলের জনগণ নৌকাযোগে বর্ষা মৌসুমে যাতায়াত করতে মারাত্বক অসুবিধায় পড়তে হবে বলে জানিয়েছেন স্থানীয় অধিবাসীরা। নির্মাণাধীন আশা ইটভাটায় কর্মরত শ্রমিক শহিদুল হক, মফিজ মিয়া জানান, যশোর থেকে আমরা ২৫জন শ্রমিক ইটভাটাটি নির্মাণের চুক্তিতে গত মাস থেকে কাজ করছি। আগামী ১মাসের মধ্যে নির্মাণ কাজ শেষ হবে। তখন এখানে ইট উৎপাদন শুরু করা হবে।

এ ব্যাপারে আশা ইটভাটার মালিক জাকির মিয়া অধৈভাবে ইটভাটা ও রাস্তা নির্মাণের অভিযোগ অস্বীকার করে বলেন, উপজেলার সূর্যকান্দি গ্রামের ছোট্টন মিয়া, বাচ্ছু মৃধাসহ স্থানীয় ভূমি মালিকদের কাছ থেকে ২একর জমি বাৎসরিক ভাড়ার চক্তিতে আমি আশা নামে একটি ইটভাটা নির্মাণ করছি। রাস্তার অনুমোদন সওজের অফিস থেকে নিয়েছি। এ ব্যাপারে সরাইল উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ এমরান হোসেন বলেন বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। সরকারী জায়গা দখল মুক্ত করতে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়া হবে।






Shares