Main Menu

সরাইলে শিশুর মৃত্যু :: চিকিৎসকের বিরুদ্ধে অবহেলার অভিযোগ

+100%-

ovijogমোহাম্মদ মাসুদ ॥ ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে গত মঙ্গলবার সাদিয়া আক্তার (০৫) নামের এক শিশুর মিত্যু নিয়ে রহস্যের সৃষ্টি হয়েছে। পরিবারের লোকজনের অভিযোগ শিশুটি ডায়রিয়ায় আক্রান্ত হয়ে মারা গেছে। আর চিকিৎসকরা বলছেন বিষপানে শিশুটির মৃত্যু হয়েছে। এনিয়ে চিকিৎসক গ্রামবাসীর মধ্যে বাগবিতনন্ডার ঘটনাও ঘটেছে।

পুলিশ ও গ্রামবাসী সূত্র জানায়, মঙ্গলবার সকাল ১০ টার দিকে উপজেলা সদরের উচালিয়াপাড়া গ্রামের মৃত মালু মিয়ার স্ত্রী রাশিদা বেগম (৪০) তাঁর কন্যা শিশু সাদিয়া বেগমকে নিয়ে স্থানীয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যান। শিশুটির অবস্থা আশঙ্কাজনক দেখে জরুরি বিভাগে কর্তব্যরত চিকিৎসক কাজী ফারুকী সালেহীন শিশুটিকে জেলা সদর হাসপাতালে নিয়ে যাওয়ার পরামর্শ দেন। হতদরিদ্র ওই মা তার অপারাগতার কথা জানিয়ে চিকিৎসককে এখানেই শিশুটিকে চিকিৎসকা দিতে অনুরোধ জানান। এক ঘন্টা পর শিশুটিকে নিয়ে ওই মা আবার হাসপাতালে হাজির হন। তাতেও চিকিৎসক শিশুটিকে চিকিৎসকা দিতে রাজি হননি। পরে বেলা ১১ টার দিকে শিশুটিকে জেলা সদর হাসপাতালে নেওয়ার পথে শিশুটি মরা যায়। এ খবরে উপালিয়াপাড়া গ্রামের হারুন মিয়ার নেতৃত্বে ১০-১২ জন লোক হাসপাতালে ঢুকে চিকিৎসকদের সঙ্গে বাগবিতন্ডায় জড়িয়ে পড়েন। এক পর্যায়ে পুলিশ এসে পরিস্থিতি শান্ত করেন।
কাজী ফারুকী সালেহীন মুঠোফোনে বলেন, শিশুটি অনেক আগেই বিষপান করেছে। যখন হাসপাতালে এনেছিল তখন তার অবস্থা খুব খারাপ ছিল। এজন্য তাকে নিয়ে জেলা সদরে যাওয়ার পরামর্শ দিয়েছিলাম।
গত বিকেল চারটার দিকে উচালিয়াপাড়া গ্রামে গেলে রাশিদা বেগম কান্নাজড়িত কণ্ঠে অভিযোগ করে বলেন, সোমবার থেকে আমার মাইডার পাতলা পাইখানা ছিল। আইজ (মঙ্গলবার) সকালে অবস্থা খারাপ অইছে পরে তারে হাসপাতালি নিছি। তহন ডাক্তারে কোনো চিকিৎসকা না দিয়া কই জেলা সদরে যাও। বাচ্চার অবস্থা ভলা না। পরে বাচ্চাডা মারা গেছে। আপনার শিশু বিষ খেয়েছিলা কিনা এমন প্রশ্নের জবাবে রাশিদা বেগম বলেন, বা্চ্চার পাতলা পায়খানা না অইছে। বিষ খাই নাই।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসা কর্মকর্তা হাসিনা আখতার বেগম গত মঙ্গলবার সন্ধ্যায় মুঠোফোনে বলেন আমি শুনেছি একটি শিশু এসেছিল। এটি বিশ খেয়েছি বলে কাজী ফারুকী সালেহীন আমাকে জানিয়েছে। বিষয়টি কাল দেখব।






Shares