Main Menu

ভারতের দূষিত পানিতে হুমকির মুখে বাংলার জীব বৈচিত্র্য:: ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী (বিএসএফ) এবং বিজিবি ব্যাটালিয়ন অধিনায়ক পতাকা বৈঠক

+100%-

২৩ ডিসেম্বর ২০১৫ তারিখ বুধবার বাংলাদেশ সময় সকাল ১০ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত ভারতের অভ্যন্তরে আগরতলা চেকপোস্টে বর্ডার গার্ড বাংলাদেশ bgb(বিজিবি) এবং ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী (বিএসএফ) এর মধ্যে ব্যাটালিয়ন অধিনায়ক পর্যায়ে নিয়মিত পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়।

পতাকা বৈঠকে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর পক্ষে নেতৃত্ব দেন ১২ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্ণেল মোঃ নজরুল ইসলাম, পিবিজিএম এবং ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী (বিএসএফ) এর পক্ষে নেতৃত্বে দেন কমান্ড্যান্ট ১৯৫ ব্যাটালিয়ন বিএসএফ এর শ্রী চিতার পাল।

এছাড়াও বিজিবি প্রতিনিধি দলের অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ১২ বর্ডার গার্ড ব্যাটালিয়নের ভারপ্রাপ্ত অপ্স অফিসার এডি মোঃ আহ্সান হাবীব, অনারারী উপ পরিচালক মোঃ আবু তাহের এবং বিজিবি আখাউড়া এবং মনিয়ন্দ কোম্পানী কমান্ডারগণ। উক্ত বৈঠকে আগরতলা-আখাউড়া চেকপোস্টের পাশ দিয়ে বয়ে যাওয়া নালা দিয়ে দীর্ঘদিন ধরে ভারতের আগরতলা শহরের কল-কারখানার বর্জ্য এবং দুর্গন্ধযুক্ত ময়লা পানি বন্ধের ব্যাপারে ভারতের অভ্যন্তরে ইফ্লুয়েন্ট ট্রিটম্যান্ট প্লান্ট (ঊঞচ) এবং বাংলাদেশের অভ্যন্তরে (ভারতীয় অর্থায়নে) বক্স কালভার্টসহ ৪০০ মিটার ড্রেন নির্মাণের ব্যাপারে অধিনায়ক, ১২ বর্ডার গার্ড ব্যাটালিয়ন কর্তৃক ১৯৫ ব্যাটালিয়ন বিএসএফ কমান্ড্যান্ট এর নিকট জোরালো দাবী উত্থাপন করলে বিএসএফ এর পক্ষ হতে বিষয়টি তড়িৎ সমাধান করা হবে বলে বিজিবি অধিনায়ককে আশ্বস্থ করেন। bgb1

পক্ষান্তরে ভারতের অভ্যন্তরে বক্স টাইপ (জঈঈ) কালভার্ট এবং শূণ্য রেখার নিকটবর্তী স্থানে স্লাইডিং গেইট নির্মাণের ব্যাপারে বিএসএফ কর্তৃক বিজিবি প্রতিনিধির নিকট অগ্রগতি সম্পর্কে জানতে চাইলে বিজিবি অধিনায়ক বলেন, ভারতের অভ্যন্তরে ইফ্লুয়েন্ট ট্রিটম্যান্ট প্লান্ট (ঊঞচ) এবং বাংলাদেশের অভ্যন্তরে বক্স কালভার্টসহ ৪০০ মিটার ড্রেন নির্মাণের ইস্যুটি যেহেতু দীর্ঘদিনের সুতরাং এই বিষয়গুলি আগে সমাধান করা হলে পরবর্তীতে আপনাদের বর্ণিত ইস্যুগুলি যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে সমাধানের চেষ্টা করা হবে মর্মে ১৯৫ ব্যাটালিয়ন বিএসএফ, কমান্ড্যান্টকে আশ্বাস প্রদান করেন।
bgb2
উল্লেখ্য, আখাউড়া সীমান্ত দিয়ে ভারতীয় বর্জ্য ও দুর্গন্ধযুক্ত ময়লা পানি প্রবেশ বন্ধের ব্যাপারে এলাকাবাসী দীর্ঘদিন ধরে দাবী জানিয়ে আসছে। এছাড়াও উভয় পক্ষ সীমান্তে সন্ত্রাসী কর্মকান্ড প্রতিরোধ, মাদক চোরাচালান, মানব পাচার, অবৈধ অনুপ্রবেশসহ উভয় দেশের মধ্যে বিদ্যমান সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় রাখার লক্ষ্যে নানাদিক নিয়ে আলোচনার মধ্য দিয়ে পতাকা বৈঠকের আনুষ্ঠানিকতা শেষ করেন। (প্রেস বিজ্ঞপ্তি)






Shares