Main Menu

হিন্দুর কিডনিতে বাঁচলেন মুসলিম, মুসলিমের কিডনিতে হিন্দু

+100%-

e7bb48ed-7617-4133-a6b1-88eb62411e6dডিজিটাল ডেস্ক: হিন্দু ও মুসলিম দুই পরিবারকে মিলিয়ে দিল কিডনি। হিন্দু বৃদ্ধার কিডনি গেল মুসলিম যুবকের শরীরে, আর মুসলিম মহিলার কিডনি গেল হিন্দু বধূর শরীরে। আরও একবার প্রমাণ হল, মানবতার কোনও জাত-ধর্ম হয় না। মানবজাতির প্রত্যেকের ধমণীতে যে রক্ত বইছে, তার রঙ একটাই।

মহারাষ্ট্রের পার্বণী জেলার বাসিন্দা ৩৪ বছরের মোইজ সিদ্দিকি মাস দুয়েক হল কিডনির সমস্যায় ভুগছিলেন। নিয়মিত ডায়ালিসিস করানো হলেও, তাঁর দুটো কিডনিই একেবারে অকেজো হয়ে পড়ে। তাঁর স্ত্রী কিডনি দিতে রাজি হলেও, দু জনের রক্ত না মেলায় তা সম্ভব হয়নি। মোইজের রক্তের গ্রুপ বি পজিটিভ হলেও, তাঁর স্ত্রীর ব্লাড গ্রুপ ও পজিটিভ।

51512659.cmsঅপরদিকে, মহারাষ্ট্রেরই জালানা জেলার বাসিন্দা বছর ৩০-এর হিন্দু গৃহবধূ নর্মদা সুরেশ ধামুকেরও ডায়ালিসিস চলছিল। ডাক্তার কিডনি প্রতিস্থাপনের পরামর্শ দিলেও, নর্মদার স্বামী বা মা, কারও রক্তের গ্রুপই তাঁর সঙ্গে মিলছিল না। নর্মদার ব্লাড গ্রুপ এ পজিটিভি আর তাঁর মায়ের ব্লাড গ্রুপ বি পজিটিভ।

ডাক্তাররা বিষয়টি দুই পরিবারকে জানান। বলেন, দুই পরিবার যদি একে অন্যকে কিডনি দানে সম্মত হন, তবেই বাঁচতে পারে দুটো জীবন। ডাক্তারের পরামর্শে নর্মদার মা কান্তাবাঈ চৌধরি কিডনি দান করেন মোইজ সিদ্দিকিকে, আর মোইজের স্ত্রী আর্জা সিদ্দিকি কিডনি দান করেন নর্মদাকে।

কমলকল্যাণ বাজাজ হাসপাতালে সফল দুটি অপারেশন করেন ডা. সচিন সোনি, গণেশ বার্নেলা, অজয় অসওয়াল, জগদীশ কান্দি ও দীনেশ লাহির।

স্টোরি সৌজন্য: মহারাষ্ট্র টাইমস






Shares