Main Menu

আর দাংগা এবার নয় শান্তি চাই

নবীনগরে আইন শৃংখলা সভায় ৩০ বছরের দাংগা নিষ্পত্তি

+100%-

মিঠু সূত্রধর পলাশ,নবীনগর প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার বাইশমোজা এলাকার কৃষ্ণনগর ও বীরগাঁও ইউনিয়নে ৩০ বছর ধরে চলমান দাংগার অবশেষে নিষ্পত্তি করা হয়েছে। গত বৃহসপতিবার দুপুরে (২১/১২) স্থানীয় সংসদ সদস্য ফয়জুর রহমান বাদলের নেতৃত্বে উপজেলা আইন শৃংখলা কমিটির এক বিশেষ সভায় ‘আর দাংগা এবার নয় শান্তি চাই’ এই শ্লোগানকে সামনে রেখে বিবাদমান দু’গ্রুপ নিষ্পত্তির লক্ষে পোঁছান। উপজেলা নির্বাহী কর্মকর্তা সালেহীন তানভীর গাজী আইন শৃংখলা সভায় সভাপতিত্ব করেন। সভায় দাংগা নিস্পত্তির লক্ষে গঠিত উপ-কমিটির তদন্তের প্রতিবেদনে ওই অঞ্চলে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে আবু মেম্বার ও মোসলেম মেম্বার গ্রুপের মধ্যে দাংগার কারন ও এর সমাধানে উপায় ও কিছু সুপারিশমালা তুলে ধরা হয়।
সভায় উক্ত প্রতিবেদনের আলোকে জানানো হয়, বাইশমোজা এলাকায় ছাত্র ও যুব সংগঠন নিষিদ্ধ, কোন অঞ্চল ভিত্তিক ইস্যু বাইশমোজা থাকবে না।ওই অঞ্চলের বিরগাঁও, কৃষ্ণনগর ও বড়াইল ইউনিয়ন স্থানীয় সরকার প্রশাসনিক কাঠামোয় চলবে। ওই এলাকার বাজার নিয়ন্ত্রন করবে কৃষ্ণনগর ও বিরগাঁও ইউনিয়ন চেয়ারম্যানদ্বয়,সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক,ইমু সহ বিভিন্ন মাধ্যমে কেউ উস্কানিমূলক বক্তব্য প্রদান করলে তার বিরুদ্ধে তথ্য প্রযুক্তি আইনে মামলা দায়ের করা হবে।

কৃষ্ণনগর, বিরগাঁও ও উত্তর লক্ষীপুর হাইস্কুল নিয়ে গ্রাম্য রাজনীতি বন্ধে ম্যানেজিং কমিটি স্থগিত করে উপজেলা প্রশাসন নিয়ন্ত্রিত এডহক কমিটি গঠন করা হবে। ২০১১ সালে গৌরনগর হত্যাকান্ডের বিষয়টি আপোষ মিমাংসার পদক্ষেপ গ্রহন। সর্বশেষ ২৩ সেপ্টেম্বও সকালে প্রায় দুই শতাধিক বাড়ি-ঘরে হামলা ভাংচুর ও আগুন ধরিয়ে দেয়ার ঘটনায় ক্ষয়ক্ষতি নিরুপন করে সমাধান। এ দাংগা সৃষ্টির বিভিন্ন মামলা আইনি প্রক্রিয়ায় নিস্পত্তি। রাস্তা নিয়ে যে দাংগার সৃষ্টি সেই রাস্তা সরকারি সার্ভেয়ারের পরিমাপের মধ্যে দিয়ে সমাধানসহ সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্তগুলো নেয়া হয়।
এ সময় সভায় উপস্থিত স্থানিয় সাংসদ ফয়জুর রহমান বাদল তার বক্তব্য বলেন, উপজেলায় কোন প্রকার রাজনৈতিক বিদ্বেষ নেই, এটি গ্রাম্য গোষ্টীগত দ্বন্ধ, দয়া করে এ বিভাদকে কেউ রাজনৈতিকরণ করবেন না। এ সমাধানের পরেও যদি কোন ঘটনায় দাংগা সৃষ্টি হয় তবে ওই দুই চেয়ারম্যানসহ এলাকার তালিকায় চিহ্নিত তরুনদের বিরুদ্ধে সরাসরি আইনী কঠোর ব্যবস্থা গ্রহন করা হবে। এলাকায় শান্তি শৃংখলা বজায় রাখতে যে কোনো সময় আইনি প্রদক্ষেপ গ্রহন করা হবে।
দাংগা নিস্পত্তি উপ-কমিটির সদস্যরা হলেন,আহবায়ক উপজেলার পশ্চিম ইউপি চেয়ারম্যান মো: ফিরোজ মিয়া, সদস্য নবীনগর প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি আবু কামাল খন্দকার,আ’লীগ নেতা জহির উদ্দিন চৌধুরী শাহান, মো:জসিম উদ্দিন আহাম্মেদ।
সভায় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যাান ইঞ্জিনিয়ার সফিকুল ইসলাম, জেলা পরিষদ সদস্য বোরহান উদ্দিন, ওসি মো: আসলাম সিকদার এবং সকল উপজেলার ইউপি চেযারম্যান আইন শৃংখলা কমিটির সদস্যবৃন্দ।
উল্লেখ্য যে, ৩০ বছর আগে গ্রামের রাস্তা নির্মানকে কেন্দ্র করে গ্রামের দু’গ্রুপের মাঝে সৃষ্টি হয় এই বিরোধ। ওই দু’গ্রুপের মধ্যে চলে আসা বিরোধের জের ধরে বিভিন্ন সময় নানা ইস্যুতে সংঘঠিত সংঘর্ষে ৪ খুন ও ২৫টি পাল্টাপাল্টি মামলা হয়েছে। নানা ইসুতে চলে আসা ওই বিবাদ সম্প্রতি ইউপি নির্বাচনকে কেন্দ্র করে নতুন মাত্রা যোগ হয়। কৃষ্ণনগর ইউনিয়নের ৪টি গ্রাম গৌরনগর, হাজীর হাটি, সাতঘর হাটি, থানাকান্দি এর মধ্যে সীমাবদ্ধ ছিল সংঘর্ষ। সম্প্রতি ইউনিয়ন পরিষদ নির্বাচনের পর যোগ হয় বীরগাঁও ইউনিয়নের আমতলী গ্রাম। গত চার মাসে নানা ঘটনায় মামলা হয়েছে ৯টি। এজাহার নামীয় আসামী রয়েছে প্রায় এক হাজার।






Shares