Main Menu

হাফ সেঞ্চুরির মাঠে হাফ সেঞ্চুরির অপেক্ষায় সাকিব

+100%-

imageখুলনায় আজ রেকর্ডের দিন। তৃতীয় ম্যাচ হেরে সিরিজ কঠিন করে ফেলেছে দল। কিন্তু স্পেশাল দিনে ম্যাচ জিতে সিরিজ দখলে নেওয়াই আসল লক্ষ্য। রেকর্ডের তালিকাটাও কম দীর্ঘ নয়। সঙ্গে রয়েছে বেশ কিছু কাকতালীয় ঘটনাও।

খুলনার এই শেখ আবু নাসের স্টেডিয়ামেই প্রথম টি২০ ম্যাচ খেলেছিল বাংলাদেশ। কাকতালীয় হলেও সত্যি। ৯বছর ১মাস ২৪দিন পর সেই খুলনার মাঠেই টি২০ ম্যাচ খেলার হাফ সেঞ্চুরি করতে চলেছে বাংলাদেশ। সেই ম্যাচ জিতেওছিল দল। টেস্ট কিংবা ওয়ান ডে-তে এমন কোনও রেকর্ড নেই। এখানেই শেষ নয়। রেকর্ডের বাকি রয়েছে আরও। বাংলাদেশের টি২০ অভিষেক ম্যাচের সেই দলে ছিলেন মাশরাফি ও সাকিব। দু’জনেই রয়েছেন ৫০তম ম্যাচেও। প্রতিপক্ষও সেই জিম্বাবোয়েই। বাংলাদেশের অভিষেক ম্যাচে দলের কোচ ছিলেন ডাভ হোয়াটমোর সেই কোচই এবার প্রতিপক্ষ দলের দায়িত্বে।

জানার বাকি রয়েছে আরও। দলের সঙ্গে রেকর্ডের সামনে দাঁড়িয়ে প্লেয়ারও। বাংলাদেশের ৫০তম টি২০ ম্যাচের দিনই টি২০-তে ৫০তম উইকেটের সামনে দাঁড়িয়ে সাকিব আল হাসান। এক উইকেট নিলেই দেশের প্রথম বোলার হিসেবে করে ফেলবেন রেকর্ড। দু’দিন আগেই সব ফর্ম্যাটের ক্রিকেটে ৪০০ উইকেট ও ৮ হাজার রানের রেকর্ড করে ফেলেছেন সাকিব।

যদিও ভারত পরে শুরু করেও খেলে ফেলেছে ৫৭ ম্যাচ। বাংলাদেশের মাত্র তিনমাস আগে শুরু করে এখন সেঞ্চুরির সামনে দাঁড়িয়ে পাকিস্তান। বাংলাদেশের আগে মাত্র তিনটি টি২০ ম্যাচ খেলা অস্ট্রেলিয়া খেলে ফেলেছে ৭৮ ম্যাচ, দু’টি ম্যাচ খেলা নিউজিল্যান্ডের ম্যাচের সংখ্যা ৮৭ ও দক্ষিণ আফ্রিকার ৮২। এই হিসেবই বলে দিচ্ছে বাকি দেশেগুলির থেকে অনেক কম টি২০ ম্যাচ খেলেছে বাংলাদেশ।

এই মুহূর্তে অবশ্য সতর্ক পুরো দল। শেষ ম্যাচ জিতে সিরিজ দখলে নিয়েই মাইলস্টোন ম্যাচ উপভোগ করতে চান বিসিবি কর্তা ও টিম ম্যানেজারখালেদ মেহমুদ সুজান। তিনি বলেন, ‘‘খেলায় ফল যা ইচ্ছে হতে পারে। কিন্তু মাঠে আমরা জয়ের জন্যই নামব। একটা হার দলের মনোবল ভেঙে যাওয়ার কোনও কারণ নেই। আমরা সেরা ক্রিকেট খেলতে পারিনি সেই দিন। জিম্বাবোয়ে আমাদের থেকে ভাল ক্রিকেট খেলেছে। দলের উপর আমাদের আস্থা রয়েছে। এই ম্যাচে আমরা ঘুরে দাঁড়াবোই।’’






Shares