Main Menu

আশুগঞ্জ ৪৫০ মেগাওয়াট প্ল্যান্ট উদ্বোধন। আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন ক্ষমতা দাঁড়াল দেড় হাজার মেগাওয়াট

+100%-
দেশের বৃহত্তম বিদ্যুৎ উৎপাদনকেন্দ্র হিসেবে পরিচিত ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রে নবনির্মিত ‘আশুগঞ্জ ৪৫০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট (সাউথ)’ -এর উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
গতকাল বুধবার দুপুর সময় ১টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী পাওয়ার প্ল্যান্টটির উদ্বোধন করেন। নতুন এই পাওয়ার প্ল্যান্টের উদ্বোধনের মধ্যদিয়ে আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের বিদ্যমান ১০টি ইউনিটের উৎপাদন ক্ষমতা দাঁড়াল দেড় হাজার মেগাওয়াট।
পাওয়ার প্ল্যান্টের উদ্বোধন উপলক্ষে ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, ব্রাহ্মণবাড়িয়া সদর-৩ আসনের সংসদ সদস্য র.আ.ম উবায়দুল মোকতাদির চৌধুরী, ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের সংসদ সদস্য অ্যাড, জিয়াউল হক মৃধা, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য অ্যাড. ফজিলাতুননেছা বাপ্পী, ব্রাহ্মণবাড়িয়া জেলা পরিষদের চেয়ারম্যান শফিকুল আলম, জেলা প্রশাসক রেজওয়ানুর রহমান, পুলিশ সুপার মো. মিজানুর রহমান, পৌরসভার মেয়ার নায়ার কবির প্রমুখ।
দেশের বৃহৎ বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানির ৪৫০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট (সাউথ) ইউনিটের নির্মাণ কাজ ২০১৩ সালের ১৪ মার্চ শুরু হয়। বিদেশি ঋণ সহায়তায় প্রায় ৩৭৯২ কোটি টাকা ব্যয়ে ৪০ মাসের মধ্যে এই ইউনিটের নির্মাণ কাজ শেষ করা হয়। এর মধ্যে বিদ্যুৎ কেন্দ্রের নিজস্ব তহবিল ছিল ৪৪৪ কোটি টাকা এবং বিদেশি ঋণ ৩২৭৬ কোটি টাকা। প্রাকৃতিক গ্যাসভিত্তিক এই পাওয়ার প্লান্টটির নির্মাণ কাজ শেষে গত বছরের ২০১৭ সালের ২২ জুলাই থেকে বাণিজ্যিকভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু করে। এই ইউনিটের নির্মাণ কাজ করেছেন স্পেনের টিএসকে ইলেক্ট্রনিকা ওয়াই ইলেক্ট্রি সাইডাড এসএ নামে একটি ঠিাকাদারি প্রতিষ্ঠান। প্রথমদিকে ২৫০ মেগাওয়াট থেকে শুরু করে পর্যায়ক্রমে উৎপাদন বৃদ্ধি পেয়ে বর্তমানে ৪শ’ মেগাওয়াটে উন্নীত হয়েছে। চলতি বছর এই ইউনিট থেকে ৪শ’ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ করা হচ্ছে।
আশুগঞ্জ ৪৫০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্টের, প্রকল্প পরিচালক প্রকৌশলী আব্দুস সামাদ জানান, বর্তমানে এই বিদ্যুৎ কেন্দ্রের এ নিয়ে মোট ১২টি ইউনিটের উৎপাদন ক্ষমতা দাঁড়িয়েছে ১ হাজার ৬০০ মেগাওয়াটে। কাল বুধবার ঢাকা থেকে ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে এই নতুন পাওয়ার প্লান্টের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানির ৪৫০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট (সাউথ) ইউনিটের নির্মাণ কাজ ২০১৩ সালের ১৪ মার্চ শুরু হয়। বিদেশি ঋণ সহায়তায় প্রায় ৩৭৯২ কোটি টাকা ব্যয়ে ৪০ মাসের মধ্যে এই ইউনিটের নির্মাণ কাজ শেষ করা হয়। এর মধ্যে বিদ্যুৎ কেন্দ্রের নিজস্ব তহবিল ছিল ৪৪৪ কোটি টাকা এবং বিদেশি ঋণ ৩২৭৬ কোটি টাকা।
এছাড়া আগামী জুন মাসের মধ্যে নির্মাণাধীন আশুগঞ্জ ৪৫০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট (নর্থ) নামে আরো একটি ইউনিট উৎপাদনে আসার কথা রয়েছে। ২০২১ সালের মধ্যে আশুগঞ্জ পাওয়ার স্টেশনের উৎপাদন ক্ষমতা ৩ হাজার মেগাওয়াট ও ২০৩০ সালের মধ্যে প্রায় ৭ হাজার মেগাওয়াটে উন্নীত করার লক্ষ্যে কাজ করছে কর্তৃপক্ষ। এরই মধ্যে বন্ধ করে দেয়া হয়েছে ৯০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন দুইটি পুরাতন ইউনিট। এই বৃহৎ পাওয়ার প্লান্টটি চালুর মধ্য দিয়ে আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানির উৎপাদন ক্ষমতা দাঁড়িয়েছে প্রায় ১ হাজার ৬০০ মেগাওয়াটে উন্নতি হবে বলে প্রকল্প পরিচালক জানান।





Shares