Main Menu

সুহিলপুর তাফসির মাহফিল এর ৩৫ তম বছরের আখেরি মোনাজাত অনুষ্ঠিত

+100%-

%e0%a6%b8%e0%a7%81%e0%a6%b9%e0%a6%bf%e0%a6%b2%e0%a6%aa%e0%a7%81%e0%a6%b0অনেক প্রতিকূল আবহাওয়ার মধ্যেও আল্লাহর অশেষ রহমতে ঐতিহ্যবাহী সুহিলপুর তাফসির মাহফিল এর ৩৫ তম বছরের আখেরি মোনাজাত সম্পন্ন হল। হাজার হাজার ধর্মপ্রাণ মুসলমান বৈরী পরিবেশকে উপেক্ষা করে ঠিকই ছুটে এসেছেন তাফসির মাহফিলে।

১৫ দিন ব্যাপী উক্ত তাফসির শুরু হয়েছিল গত ২১ শে অক্টোবর। ৪ঠা নভেম্বর আখেরি মোনাজাত হওয়ার কথা থাকলেও বৈরী আবহাওয়ার কারণে দুই দিন পিছিয়ে ৬ ই নভেম্বর নির্ধারণ করেন তাফসির কমিটি। ৬ ই নভেম্বর ও প্রতিকূল আবহাওয়ার কারণে আখেরি মোনাজাত সম্পন্ন করা সম্ভব হয়নি। অবশেষে আরেক দফা পিছিয়ে ৭ ই নভেম্বর আখেরি মোনাজাতের তারিখ নির্ধারণ করা হয় এবং ১৮ তম দিনে হাজারো ধর্মপ্রাণ মুসলমান ভাই বোনদের অংশগ্রহণে সফলভাবে সম্পন্ন হয়।

বরাবরের মত এবার ও আখেরি মোনাজাত পরিচালনা করেন বড় হুজুরের সুযোগ্য ছাহেবজাদা আল্লামা মনিরুজ্জামান সিরাজী (দাঃবাঃ)। আখেরি মোনাজাতে দেশ, জাতি ও মুসলিম উম্নাহর শান্তি কামনা করে মোনাজাত করা হয়।

তাফসিরের ইতিহাস পর্যালোচনা করলে জানা যায় আজ থেকে ঠিক ৩৫ বছর আগে ব্রাহ্মণবাড়িয়ার বড় হুজুর, রইসুল মুফাচ্ছিরীন, পীরে কামেল আল্লামা সিরাজুল ইসলাম (রহঃ) সুহিলপুর মাঠে পবিত্র কুরআন তাফসীর আরম্ভ করেছিলেন। সেই থেকে একাধারে ৩৫ বছর ধরে ১৫ দিন ব্যাপী তাফসির চলে আসছে। বড় হুজুর (রহঃ) মৃত্যুর আগ পর্যন্ত একাই তাফসির পেশ করতেন। উনার ইন্তেকাল এর পর দারুল আরকাম মাদ্রাসার মহাপরিচালক আল্লামা সাজিদুর রহমান (দাঃবাঃ), ঐতিহ্যবাহী জামিয়া ইউনুছিয়া মাদ্রাসার প্রিন্সিপাল আল্লামা মুফতি মোবারক উল্লাহ (দাঃবাঃ) ও বড় হুজুরের সুযোগ্য ছাহেবজাদা ও জামিয়া সিরাজিয়া ভাদুঘর মাদ্রাসার প্রিন্সিপাল আল্লামা মনিরুজ্জামান সিরাজী (দাঃবাঃ) ৫ দিন করে মোট ১৫ দিন তাফসির পেশ করে আসছেন। তাছাড়া আল্লামা নুরুল ইসলাম ওলিপুরী (দাঃবাঃ) ও আল্লামা হাফেজ যুবায়ের আহমেদ আনছারী (দাঃবাঃ) এর মত আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন বক্তাগণ ও তাশরীফ এনে থাকেন। সুহিলপুর তাফসির মাহফিলে পুরুষগণের পাশাপাশি উল্লেখযোগ্য সংখ্যক মহিলা ও উপস্থিত থাকেন।

দুর দুরান্ত থেকে মুসল্লিগণ তাফসির মাহফিলে আসেন। অনেককেই গাড়ি রিজার্ভ করে আসতে দেখা গেছে। দুর দুরান্তের মুসল্লিদের যাতায়াতের সুবিধার্থে ব্রাহ্মণবাড়িয়া জেলা বাস মালিক সমিতি অতীতের মত এবার ও বিভিন্ন রুটে কয়েকটি বাস বরাদ্ধ করেছেন। সমাপনী দিবসে তাফসির কমিটির পক্ষ থেকে বক্তব্য রাখেন সেক্রেটারি হাজী মোহাম্মদ ময়দর আলী এবং সভাপতি আলহাজ্ব মোহাম্মদ জাহাঙ্গীর। তাছাড়া সুহিলপুর ইউনিয়ন এর নবনির্বাচিত চেয়ারম্যান জনাব আজাদ হাজারী আঙ্গুর তার বক্তব্যে বড় হুজুরের স্মৃতি ধরে রাখতে উনার সুযোগ্য ছাহেবজাদার অনুমতি স্বাপেক্ষে একটি স্মৃতিফলক নির্মাণের ঘোষণা দেন।

সুহিলপুরের তাফসির এর মত এত দীর্ঘ কুরআন তাফসির কোথাও হয় না বলে অনেকেই মনে করে থাকেন। উক্ত তাফসিরুল কুরআন মাহফিল উক্ত এলাকার জন্য হেদায়তের পথ তৈরি করে বলে সকলেই স্বীকৃতি দেন। আল্লাহ পাক উক্ত কুরআন তাফসির মাহফিল কে কিয়ামত পর্যন্ত জারি রাখুন। আমিন।। প্রেস রিলিজ






Shares