Main Menu

সপ্তাহব্যাপী অমর একুশে বই মেলার সমাপনী অনুষ্ঠানে মোকতাদির চৌধুরী এমপি

পৃথিবীর বুকে বাংলা ভাষা-ভাষীদের একমাত্র রাষ্ট্র হচ্ছে বাংলাদেশ

+100%-
ব্রাহ্মণবাড়িয়ার অভাবনীয় উন্নয়নের রূপকার, বাংলাদেশ আওয়ামীলীগের কার্যনির্বাহী কমিটির সদস্য, বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি ও জেলা আওয়ামীলীগের সভাপতি বিশিষ্ট মুক্তিযোদ্ধা র.আ.ম. উবায়দুল মোকতাদির চৌধুরী এম.পি বলেছেন,পৃথিবীর বুকে বাংলা ভাষা-ভাষীদের একমাত্র রাষ্ট্র হচ্ছে বাংলাদেশ। আমাদের ভাষার সমৃদ্ধি যত বেশী হবে, জাতি হিসেবে আমরা তত এগিয়ে যাব।
তিনি বুধবার শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত ভাষা চত্বরে শহীদ ভাষা দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে জেলা প্রশাসন আয়োজিত সপ্তাহব্যাপী অমর একুশে বই মেলার সমাপনী, পুরস্কার বিতরনী ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।
জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খাঁনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মোকতাদির চৌধুরী এমপি আরো বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভাষার আন্দোলনকে এগিয়ে নিয়েছিলেন। আর তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমলে তার বলিষ্ঠ পদক্ষেপে বাংলা ভাষা আন্তর্জাতিক মাতৃভাষার মর্যাদা পেয়েছিল। এটি ছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরাট কূটনৈতিক সাফল্য।
মোকতাদির চৌধুরী এমপি আরো বলেন, জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালে জাতিসংঘের সাধারণ পরিষদে বাংলা ভাষার বক্তৃতা দিয়ে বাংলা ভাষাকে বিশ্ব দরবারে মর্যাদার আসনে প্রতিষ্ঠিত করেছিলেন। তিনি বলেন, আমরা রাষ্ট্র ভাষা বাংলা চেয়েছিলাম বলেই এর পথ ধরে ১৯৭১ সালে বঙ্গবন্ধুর নেতৃত্বে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা স্বাধীন বাংলাদেশ পেয়েছি। তিনি বলেন, পৃথিবীর বুকে বাংলা ভাষা-ভাষীদের একমাত্র রাষ্ট্র হচ্ছে বাংলাদেশ। আমরা যদি অসম্প্রায়িক, গণতান্ত্রিক ও ধর্মনিরপেক্ষ না হই তাহলে সামনের দিকে এগুতে পারব না। তিনি বলেন, একটি দেশের ভাষার সাথে অর্থনীতির সম্পর্ক জড়িত। অর্থনীতি সমৃদ্ধ হলে আমাদের ভাষাও সমৃদ্ধ হবে। তিনি বলেন, বাংলা ভাষার গ্রহণ ক্ষমতা অসাধারণ।
আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের সাবেক মহাপরিচালক প্রফেসর ফাহিমা খাতুন, ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার মেয়র নায়ার কবির, জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক বিশিষ্ট মুক্তিযোদ্ধা আল-মামুন সরকার।
অনুষ্ঠিত আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) কামাল মোহাম্মদ রাশেদ।
অনুষ্ঠান পরিচালনা জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক এস আর এম ওসমান গনি সজিব।
আলোচনা সভা শেষে মেলায় বিভিন্ন প্রতিযোগিতার  শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরন ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত করা হয়।





Shares