Main Menu

আমি ব্রাহ্মণবাড়িয়ায় জন্মেছি বলেই গর্বিত-ত্রিপুরার কবি ও অদ্বৈত গবেষক, দিলীপ দাস

+100%-

DSC00876

নিজস্ব প্রতিবেদক॥ ব্রাহ্মণবাড়িয়ায় অনুষ্ঠিত তিনদিন ব্যাপী মেলায় অদ্বৈত সম্মাননা ২০১৬ প্রদান করা হয়েছে তিতাস পাড়ের কৃতি সন্তান,ত্রিপুরার গণমানুষের কবি ও অদ্বৈত গবেষক দিলীপ দাসকে। সোমবার বিকালে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে এ সম্মাননা প্রদান করা হয়।এসময় কবি দিলীপ দাসকে সম্মাননা স্মারক,উত্তরীয়,ফুল,স্মারক উপহার প্রদান করা হয়।দেশের প্রখ্যাত সাহিত্যিক ও অদ্বৈত সম্মাননা ২০১৩ প্রাপ্ত অধ্যাপক শান্তনু কায়সারের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক ড.মুহাম্মদ মোশাররফ হোসেন।

তিতাস আবৃত্তি সংগঠনের সদস্য শফিকুর রহমানের পরিচালনায় বিশেষ অতিথি ব্রাহ্মণবাড়িয়ার সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফের এএসএম শফিকুল্লাহ,সহকারি পুলিশ সুপার তাপস রঞ্জন ঘোষ,সাহিত্য একাডেমীর আহবায়ক ও অদ্বৈত সম্মাননা ২০১৫ প্রাপ্ত কবি জয়দুল হোসেন,রাবেয়া খাতুন স্মৃতি পাঠাগারের সভাপতি এড.আকছির এম চৌধুরী,শিক্ষাবীদ অধ্যক্ষ সোপানুল ইসলাম।স্বাগত ভাষণ দেন সংগঠনের পরিচালক মো.মনির হোসেন।

এসময় জেলা প্রশাসক ড.মুহাম্মদ মোশাররফ হোসেন বলেন,অদ্বৈত মেলার আয়োজন সময়ের দাবী।শুকিয়ে যাওয়া সংস্কৃতির বিকাশের এ মেলা বিরাট ভূমিকা পালন করবে।অদ্বৈত বাঙ্গালীর অহংকার,তাকে বাঙ্গালী চির শ্রদ্ধার সাথে স্মরণ করবে।অদ্বৈত মল্লবর্মণকে কেন্দ্র করে ব্রাহ্মণবাগিয়ায় যে চর্চা শুরু হয়েছে তা আরো বিকশিত হবে।

সভাপতির বক্তব্যে অধ্যাপক শান্তনু কায়সার বলেছেন,অদ্বৈত মল্লবর্মণ গণমানুষের ভেতরে প্রবেশ করতে পেরেছিলেন বলেই তার লেখায় গণমানুষের জীবন সংগ্রাম,সৃষ্টিশীলতা সার্থকভাবে ফুটে উঠেছে।

সম্মানার জবাবে কবি দিলীপ দাস বলেছেন,আমি ব্রাহ্মণবাড়িয়ায় জন্মেছি বলেই গর্বিত।এ মাটি কখনো রক্তের হোলি খেলায় মেতে উঠেনি।কোনোদিন অযথা রক্তে ভাইয়ের,সুহৃদের প্রতিবেশীর শোণিতে তাঁর হাত রঞ্জিত করেনি।এ মাটি যেমন অদ্বৈত মল্লবর্মণের তিতাস একটি নদীর নামের কাদির মিয়াদের তেমনি কবি স্বভাব রামপ্রসাদেরও।অদ্বৈত মল্লবর্মণ তিতাস পাড়ের মাটির মহাকাব্যিক উপন্যাস।

এর আগে সকাল থেকে দুপুর পর্যন্ত মেলামঞ্চে লোকগান ও লোকনাচের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।এসময় সংগঠনের উপদেষ্টা দীপক চৌধুরী বাপ্পীর সভাপতিতত্বে ও সংগঠন সদস্য তন্ময় চক্রবর্তীর উপস্থাপনায় বিশেষ অতিথি ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের আহবায়ক আবদুন নূর,জেলা শিশু বিষয়ক কর্মকর্তা খন্দকার নিপুন হোসাইন।

গত রোববার রাতে তিতাস আবৃত্তি সংগঠনের সমন্বয়ক রোকেয়া দস্তগীরের সভাপতিত্বে বাচিকশিল্পি উত্তম কুমার দাসের উপস্থাপনায় অসাধারণ শিল্পিত আবৃত্তি করে দর্শকদের মাতিয়ে রাখেন এ পর্বের প্রধান অতিথি বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সাংগঠনিক সম্পাদক কাজি মাহতাব সুমন,চট্রগ্রাম প্রমা আবৃত্তি সংগঠন সভাপতি রাশেদ হাসান,অধ্যাপক জামিল ফুরকার,কুমিল্লার আবৃত্তি সংসদ সদস্য নাবিল হাসান অনিমেষ,ব্রাহ্মণবাড়িয়ার আবরণির নির্বাহী পরিচালক হাবিবুর রহমান পারভেজ,সাহিত্য একাডেমীর সাইফুল ইসলাম।

এর আগে সংগঠনের উপদেষ্টা প্রফেসর মোহাম্মদ আশরাফের সভাপতিত্বে কবি সম্মেলন অনুষ্ঠিত হয়।এসময় কবি শামীম মিয়ার সদ্য প্রকাশিত –স্বপ্নের কাব্যকথা-গ্রন্থের পাঠ উন্মোচন করেন বিশিষ্ট কবি ও কথাশিল্পি ইরাজ আহমেদ।এসময় কবিতা পাঠ করেন কবি জয়দুল হোসেন,মুনিরুল মুনির,পিয়াস মজিদ,তালুকদার কাসেম,নাজমা বেগম,ইব্রাহিম খান সাদত,শৌমিক সাত্তার,রুদ্র মুহাম্মদ ইদ্রিস,মুছা মিয়া,লুৎফুর রহমান,জহিরুল ইসলাম চৌধুরী,মানিক রতন শর্মা,রেজাউল করিম।






Shares