Main Menu

উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে ব্রাহ্মণবাড়িয়ায় দুই দিনব্যাপী জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপিত

+100%-

“বিরোধ হলে শুধু মামলা নয়- লিগ্যাল এইড অফিসে আপোষও হয়” এই শ্লোগানকে সামনে রেখে প্রতি বছরের ন্যায় ব্যাপক উৎসাহ, উদ্দীপনায় ব্রাহ্মণবাড়িয়া জেলায় জাতীয় আইনগত সহায়তা দিবস-২০১৭ উদযাপন করা হয়েছে।

এই উপলক্ষে ব্রাহ্মণবাড়িয়া জেলা লিগ্যাল এইড কমিটি ২৭ এবং ২৮ এপ্রিল, ২০১৭ খ্রিঃ দুই দিনব্যাপী বিশেষ কর্মসূচী গ্রহণ করেছে।

গত ২৭ এপ্রিল, ২০১৭ খ্রিঃ জেলা জজ আদালত প্রাঙ্গণে জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান(জেলা ও দায়রা জজ) মোঃ ইসমাইল হোসেন সকাল ৯ টায় দুই দিনব্যাপী লিগ্যাল এইড মেলা এবং সকাল ৯.২০ ঘটিকায় নাটিকা ও প্রামাণ্যচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন।

উদ্বোধনকালে উপস্থিত ছিলেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিজ্ঞ বিচারক (জেলা জজ) মোঃ আবু আহছান হাবিব, বিজ্ঞ চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ও জেলা লিগ্যাল এইড কমিটির সদস্য সচিব মোঃ মনির কামাল সহ ব্রাহ্মণবাড়িয়া জেলার বিভিন্ন আদালতের বিজ্ঞ বিচারকবৃন্দ। নির্বাহী প্রশাসনের পক্ষে উপস্থিত ছিলেন বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট। আরও উপস্থিত ছিলেন বিজ্ঞ জিপি, বিজ্ঞ পিপি,জেলা আইনজীবী সমিতির সভাপতি ও আইনজীবীবৃন্দ।

২৮ এপ্রিল, ২০১৭ খ্রিঃ সকাল ৮.৩০ ঘটিকায় জেলা কমিটির চেয়ারম্যান (জেলা ও দায়রা জজ) মোঃ ইসমাইল হোসেন ফারুকি পার্কে বেলুন উঠানোর মধ্য দিয়ে দিবসটির উদ্বোধন করেন। পরে ফারুকি পার্ক থেকে বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা জজ আদালত প্রাঙ্গণে শেষ হয়। সকাল ৯.৩০ ঘটিকায় জেলা জজ আদালত ভবনের সম্মেলন কক্ষে দিবসের তাৎপর্য সম্পর্কে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা কমিটির চেয়ারম্যান (জেলা ও দায়রা জজ) মোঃ ইসমাইল হোসেন।

আলোচনা সভায় বক্তব্য প্রদান করেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক(জেলা জজ) মোঃ আবু আহছান হাবিব, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ও জেলা লিগ্যাল এইড কমিটির সদস্য সচিব মোঃ মনির কামাল, সিভিল সার্জন ডাঃ নিশিত নন্দী মজুমদার, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ডঃ মোহাম্মদ শাহানুর আলম, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ ইকবাল হোসেন, জেলা আইনজীবী সমিতির সভাপতি সারোয়ার-ই-আলম, সরকারি কৌশলী ওয়াসেক আলী, পাবলিক প্রসিকিউটার এস, এম, ইউসুফ এবং জেলা নাগরিক কমিটির সভাপতি ডাঃ মোহাম্মদ বজলুর রহমান।

সভায় আলোচকবৃন্দ আইনগত সহায়তা দিবসের তাৎপর্য এবং গুরুত্ব তুলে ধরেন।

সভাপতির বক্তব্যে জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান বলেন যে, অসহায় ও অসচ্ছল ব্যক্তিদের অধিকার প্রতিষ্ঠায় বিনামূল্যের আইনগত সহায়তা কার্যক্রম সরকারের এক যুগান্তকারী কর্মসূচী। বর্তমান সরকারের এই সেবা অসহায় ও অসচ্ছল নাগরিকদের মধ্যে পৌঁছে দিতে তিনি সকল সরকারিও বেসরকারি প্রতিষ্ঠানসহ সুশীল সমজের ব্যক্তিবর্গের আন্তরিকভাবে সহযোগিতা করার আহ্বান করেন। তিনি আইনগত সহায়তা দিবসের অংশগ্রহণকারী সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ও জেলা লিগ্যাল এইড কমিটির সদস্য সচিব মোঃ মনির কামাল বলেন, গরীব দুঃখী মানুষের ন্যায় বিচার পাওয়ার লক্ষ্যে জেলা লিগ্যাল এইড কমিটি সর্বদায় কাজ করছে এবং আমি জেলা লিগ্যাল এইড কমিটির সদস্য সচিব এবং চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট হিসেবে আমার ম্যাজিস্ট্রেসী এবং সংশ্লিষ্ট বারের আইনজীবিদের এসব বিষয়ে বিভিন্ন সময়ে সতর্ক দৃষ্টি রাখার পরামর্শ এবং আমি নিজেও নজর রাখী ।

সভায় সূচনা বক্তব্য রাখেন জেলা লিগ্যাল এইড অফিসার মোঃ আবদুল্লাহ্ আল আমিন ভূঁইয়া এবং সঞ্চালনা করেন সহকারী জজ আফরোজা খাতুন।

উক্ত সভায় জেলা আদালত সমূহের বিচারকমণ্ডলী, আইনজীবী, নির্বাহী ও পুলিশ প্রশাসনের কর্মকর্তাবৃন্দ, সুশীল সমাজের ব্যক্তিবর্গ, গণমাধ্যমকর্মী এবং বেসরকারি এন. জি. ও কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সভায় জেলা কমিটির চেয়ারম্যান বিগত ২০১৬ সালে সন্তোষজনক দায়িত্ব পালনের স্বীকৃতি সরূপ এড; এস, এম, মোস্তাক আহমদ(শাহনেওয়াজ) এবং এড; শামীমা করিম রুনা কে সেরা প্যানেল আইনজীবী হিসাবে ক্রেস্ট প্রদান করেন।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares