Main Menu

মুম্বই হামলার সময় পাকিস্তানে ছুটি কাটাচ্ছিলেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব

+100%-

Mumbai 26-11 attackনয়াদিল্লি:  ২৬/১১ হামলার সময় ইসলামাবাদে ভারত- পাক স্বরাষ্ট্রসচিব স্তরের বৈঠক চলছিল, অনেকেই জানেন। কিন্তু ক’জন জানেন তৎকালীন স্বরাষ্ট্রসচিব মধুকর গুপ্ত ও আর কয়েকজন হোমড়া চোমড়া সরকারি কর্তা মুম্বই হামলা শুরু হওয়ার পরেও পাকিস্তানেই ছিলেন, ছুটি কাটাচ্ছিলেন পাহাড়ি শহর মুরিতে?

সাড়ে সাত বছর পর এমন চাঞ্চল্যকর তথ্য সামনে আসায় চমকে গিয়েছেন সকলে। সংশ্লিষ্ট কর্তারা দাবি করেছেন, ইসালামাবাদের বারবার অনুরোধেই মুরিতে এক রাত কাটিয়েছিলেন তাঁরা। কিন্তু ভারতের ইতিহাসে ভয়ঙ্করতম সন্ত্রাসবাদী হামলা চলাকালীন সরকারি কর্তাদের পাকিস্তানে রাত কাটানোর এই সাফাই বিশ্বাসযোগ্য মনে করছেন না কেউই। কর্তারা দাবি করেছেন, অভ্যন্তরীণ মন্ত্রীর সঙ্গে দেখা করে যাওয়ার জন্য তাঁদের অতিরিক্ত এক রাত পাকিস্তানে কাটাতে অনুরোধ করে পাক প্রশাসন। কিন্তু কথা হল, স্বরাষ্ট্রসচিব পর্যায়ের আলোচনা শেষ হয়ে যাওয়ার পরেও এক রাত বেশি থাকার দরকার হল কেন। পাক আতিথ্য নেওয়া এক কূটনীতিক মন্তব্য করেছেন, ইসলামাবাদে দু’দিন থেকে বৈঠক করার পরেও পাক সরকার বিশেষ অনুরোধ করে তাঁদের বেড়াতে নিয়ে যায় মুরি শৈলাবাসে। পরে তাঁদের মনে হয়, সম্ভবত ২৬/১১-র সময় ভারত যাতে সঙ্গে সঙ্গে মুখের মত জবাব দিতে না পারে, সেই লক্ষ্যেই ছক কষা হয় এই সফরের।

স্বরাষ্ট্রসচিব মধুকর গুপ্তের পাশাপাশি অতিরিক্ত সচিব (বর্ডার ম্যানেজমেন্ট) আনওয়ার আহসান আহমেদ, যুগ্ম সচিব(অভ্যন্তরীণ নিরাপত্তা) দীপ্তিবিলাস ও দেশের অভ্যন্তরীণ নিরাপত্তা বিষয়ক কয়েকজন শীর্ষ অফিসার মুরিতে ওই রাত কাটান। জানা গেছে, ওই এলাকায় ভাল ফোনের সিগন্যালও পাওয়া যাচ্ছিল না। ২৬ নভেম্বর রাত ৮টা থেকে ৯টার মধ্যে মুম্বই তছনছ করে দেয় ১০ ভয়ঙ্কর জঙ্গি। অথচ স্বরাষ্ট্র মন্ত্রক কাজ শুরু করে ৯টা ৪০ নাগাদ। ব্যক্তিগত সূত্রে বিষয়টি জানতে পেরে রাত ১১টা নাগাদ পাকিস্তান থেকে স্বরাষ্ট্রমন্ত্রকে ফোন করেন মধুকর গুপ্ত। যদিও তাঁকে বিষয়টি নিয়ে বেশি আলোচনা করতে বারণ করা হয়, কারণ তাঁর ফোনে পাক গোয়েন্দাদের আড়ি পাতার আশঙ্কা ছিল। ফলে সে রাতে মুম্বই রক্ষার গোটা দায়িত্ব গিয়ে পড়ে বিশেষ সচিব (অভ্যন্তরীণ নিরাপত্তা) এম এল কুমাবতের ওপর। তিনিই এনএসজি-কে মুম্বই যেতে নির্দেশ দেন। সকাল হলে তাঁর কাছ থেকে দায়িত্ব নেন তৎকালীন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এম কে নারায়ণন। সেদিন বিকেলে ইসলামাবাদ থেকে দিল্লি ফেরেন স্বরাষ্ট্রসচিব সহ অন্য অফিসাররা।






Shares