Main Menu

নাসিরনগরে জেলেদের মাঝে সেলাই মেশিন বিতরণ

+100%-

railynasirনাসিরনগর সংবাদদাতা:: বৃহত্তর কুমিল্লা জেলা মৎস্য উন্নয়ন প্রকল্পের আওতায় বিকল্প আয় বর্ধক উপকরণ প্রদান হিসাবে গতকাল বৃহস্পতিবার সকাল ১১ টায় ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলার নিবন্ধিত জেলেদের মাঝে ৪০টি সেলাই মেশিন ও ইউনিয়ন সম্প্রসারণ কর্মীদের মধ্যে ১০ টি বাই সাইকেল বিতরণ করা হয়েছে।
উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে সেলাই মেশিন বিতরণ অনুষ্ঠানে চৌধুরী মোয়াজ্জম আহম্মদের সভাপত্বিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান এটিএম মনিরুজ্জামান সরকার, ভাইস চেয়ারম্যান অঞ্জন কুমার দেব, মহিলা ভাইস চেয়ারম্যান সৈয়দা হামিদা লতিপ পান্না, প্রকল্প পরিচালক মো: জাহিদ হোসেন, সাবেক উপজেলা চেয়ারম্যান ল্যা:অ:ব: গোলামনূর,নব নির্বাচিত সদর ইউপি চেয়ারম্যান মো: আবুল হাসেম,প্রেসক্লাব সভাপতি সুজিত কুমার চক্রবর্তী সহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।

সেমিনারে জানানো হয় বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে মৎস্য সম্পদ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। মোট দেশজ উৎপাদনের প্রায় ৪.৪৮% এবং কৃষি উৎপাদনের প্রায় ২৩% আসে মৎস্য উপখাত হতে। দেশের প্রায় ১.২৫ কোটি লোক প্রত্যক্ষ বা পরোক্ষভাবে মৎস্য উপখাতের উপর নির্ভর করে থাকে। মৎস্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী প্রায় ১২.৮০ লক্ষ জেলে সম্পূর্ণভাবে মৎস্য আহরণের উপর নিরভর করে থাকে। তন্মধ্যে ৭.৭০ লক্ষ জেলে অভ্যন্তরীন জলাশয়ে এবং ৫.১০ লক্ষ জেলে সামুদ্রিক ও উপকূলীয় জলাশয় হতে মৎস্য আহরণ করে। দেশের অভ্যন্তরীন জলাশয়ের জলমহালগুলি মৎস্যজীবীদের মাঝে ইজারা প্রদান করা হলেও অনেক ক্ষেত্রে সম্পদশালী ধনীরাই জলমহালগুলি ইজারা নেয়।
সে প্রেক্ষিতে জেলেদের জীবনমান উন্নয়ন, মৎস্য উপখাতে কর্মসংস্থান সৃষ্টি, মৎস্য সম্পদের টেকসই উন্নয়নের নিমিত্তে প্রকৃত জেলেদের সনাক্তকরণ অত্যন্ত জরুরী হয়ে পরে। এ লক্ষ্যে মোট ৮৪.৫১৮৮ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে জানুয়ারী, ২০১২ হতে জুন ২০১৫ পর্যন্ত মেয়াদে বাস্তবায়নের জন্য গত ২০ মার্চ ২০১২ খ্রি. তারিখে জেলেদের নিবন্ধন ও পরিচয়পত্র প্রদান প্রকল্প নামে একটি প্রকল্পের কার্যক্রম শুরু করছেলি যা সরকার সফল ভাবে সম্পন্ন করনে। সেমিনারে প্রায় অর্ধশতাধিক মৎস্যজীবী অংশগ্রহণ করেন। প্রকল্পের অন্যতম উদ্দেশ্য হল নবিন্ধতি জলেদেরে জীবন মান উন্নয়ন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন তুষার বিশ্বাস।






Shares