Main Menu

নাসিরনগরের মৎস্য চাষীদের অভিজ্ঞতা বিনিময় সফর

+100%-

নাসিরনগর প্রতিনিধি:: কমিউনিটি বেজইড ক্লাইমেট রেজিলিয়েন্ট ফিসারিজ এন্ড একোয়াকালচার ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ শীর্ষক কারিগরি সহায়তা প্রকল্পের আওতায় ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগরের মৎস্য চাষীদের নিয়ে নরসিংদীতে অভিজ্ঞতা বিনিময় সফর অনুষ্ঠিত হয়েছে।

নাসিরনগর উপজেলার ২০ জন মৎস্য চাষী ও নরসিংদী সদরের মহিষাশুড়া ইউনিয়নের বালুসাইর গ্রামের আধুনিক মৎস্য খামারি মোঃ ফেরদৌস রহমানের সাথে তার মৎস্য খামারে দিনব্যাপী এ অভিজ্ঞতা বিনিময় করা হয়।

এ সময় মৎস্য খামারী ফেরদৌস সিবিও গ্রুপের আওতায় দিনব্যাপী পুকুরে মাছচাষের বিষয়ে এবং তার নিজ খামারে পাংগাস, তেলাপিয়া, পাবদা, গুলশা কার্প সহ বিভিন্ন প্রজাতির মাছ উৎপাদনের আধুনিক কলাকৌশল বর্ণনা করেন। এছাড়াও নরসিংদী জেলার বাগহাটা মৎস্যবীজ উৎপাদন খামার, নরসিংদী সদরের চাষীরা সফর করে অভিজ্ঞতা অর্জন করেন।

নাসিরনগর উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা শুভ্র সরকার বলেন, দেশের জনসংখ্যা ক্রমাগত বৃদ্ধি পাওয়ায় অন্যান্য চাহিদার সঙ্গে বাড়ছে খাদ্য-পুষ্টির চাহিদাও। এর মধ্যে অন্যতম খাদ্য ও পুষ্টির অনুষঙ্গ হলো মাছ। এই বাড়তি জনসংখ্যার মাছ সরবরাহ নিশ্চিত করার জন্য উৎপাদনকারী খাতের সম্প্রসারণ প্রয়োজন। তাই আধুনিক পদ্ধতিতে এবং জলবায়ু সহনশীল মাছ চাষের কলাকৌশল প্রয়োগের মাধ্যমে প্রকল্প গ্রহণে আগ্রহী এমন ২০ জন নতুন উদ্যোক্তার সঙ্গে অভিজ্ঞতা বিনিময়টি অনেকদূর এগিয়ে নিবে নাসিরনগর উপজেলার মাছের চাষিদের।

অভিজ্ঞতা বিনিময় সফরকালে ব্রাহ্মণবাড়িয়া জেলা মৎস্য কর্মকর্তা মোঃ আলমগীর কবির বলেন, কমিউনিটি বেজইড ক্লাইমেট রেজিলিয়েন্ট ফিসারিজ এন্ড একোয়াকালচার ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ শীর্ষক কারিগরি সহায়তা প্রকল্পটি মাছ চাষের সহায়ক হিসেবে একটা গুরুত্বপূর্ণ ভুমিকা রাখছে। যা মৎস্য ক্ষেত্রে মাছ উৎপাদনে এর গুরুত্ব অপরিসীম। আর তার ধারাবাহিকতায় আজ এই অভিজ্ঞতা বিনিময় সফর।

এছাড়াও এ সময় আরো উপস্থিত ছিলেন, নরসিংদী সদর উপজেলার সহকারী মৎস্য কর্মকর্তা দিলীপ কুমার, এফএও এর প্রতিনিধি মোঃ শফিউল্লাহসহ বিভিন্ন গণমাধ্যম কর্মীর নেতৃবৃন্দ।