Main Menu

কষ্ট

+100%-

পৃথিবীর প্রায় শত ভাগ মানুষই মানতে নারাজ যে তারা ভালো আছেন। হয়তো আপনার প্রথম জিজ্ঞাসায় সমস্বরে সবাই চিৎকার করে বলবে ‘ভালো আছি… আমরা ভালো আছি…’ কিন্তু তাদের এ ভালো থাকা যে নিছক ভদ্রতা রক্ষার্থেই ভালো থাকা এবং এটা যে তাদের চিত্ত নিঃসৃত কোন বাক্য নয়, মুখস্ত করা তোতাপাখির বুলি, সেটা বোঝা যায় যখন হাজার মানুষের মধ্য থেকে একজনকে জিজ্ঞেস করা হয়-‘এত কষ্ট নিয়ে আপনি বেঁচে আছেন কি করে???’ অনাকাঙ্খিত এ প্রশ্নে সেই একজন প্রথমে হয়ত বড় একটা ধাক্কা খায়, স্থির হয়ে দাঁড়াতে একটা দৃঢ় অবলম্বনের সন্ধান করে কিছুক্ষণ, তারপর সেই অবলম্বন আঁকড়ে ধীর গতিতে শুরু করে আত্ন স্মৃতিকষ্টের রোমমন্থন। একটু আগের ভালো থাকা মানুষটি চোখের পলকেই বদলে যায়। না, সে ভালো নেই…

প্রতিটি মানুষেরই নিজস্ব কিছু কষ্ট থাকে। আশা ভঙ্গের কষ্ট, অপমানের কষ্ট, অপ্রাপ্তির কষ্ট, প্রীয় মুখ হারানোর কষ্ট, বেকারত্বের কষ্ট, উপেক্ষিত হবার কষ্ট, পরাজিত হবার কষ্ট…। যে আগ বাড়িয়ে নিজের কষ্টটাকে জনসমুদ্রে নিক্ষেপ করে, কেবলমাত্র তার কষ্টটাই মানুষ দেখতে পায়। আর যে চেপে রাখে, মুখে কৃত্রিম হাসি এনে কারণে অকারণে হেসে যায়, সুখী মানুষের অভিনয় করে যায় প্রতিনিয়ত, তখন তার কষ্ট অনুসন্ধান করার মত কোন টিকটিকিকে খুঁজে পাওয়া যায় না। কারণ সে সুখী মানুষ। সকল দুঃখ-কষ্টের উর্ধ্বে সুখী মানুষদের অবস্থান! কিন্তু একটু অনুকূল পরিবেশ পেলে, একটা বিশ্বস্থ আশ্রয় পেলে, সেই সুখী মানুষেরও সুখের স্পোর ভেদ করে দুঃখের কীট বেড়িয়ে আসে, যে কীট সুখী-দুঃখী, ধনী-গরীব কিংবা নারী-পুরুষের কোন ভেদাভেদ মানে না।

আমি কষ্টে মানুষকে কাঁদতে দেখেছি, আমি কষ্ট চেপে মানুষকে হাসতেও দেখেছি! তাদের এ হাসিকান্নায় কমন একটা বিষয় ছিল। সেটা কষ্ট। কেউ তিল পরিমাণ কষ্টকে তাল বানিয়ে দলবেঁধে তাল পিঠা খেতে পছন্দ করেন, আবার কেউ তিল তিল কষ্টের তেলে ফ্রাই হতে ভালোবাসেন।

কষ্ট… কষ্ট… কষ্ট…

মানুষ জন্ম নেয় কষ্টে
মানুষ পাগল হয় কষ্টে
মানুষ বাচাল হয় কষ্টে
মানুষ গাঁজা খায় কষ্টে
মানুষ কবি হয় কষ্টে
মানুষ মরে যায় কষ্টে

মানুষ জীবিত থাকলে তার ক্ষুধা লাগবেই… মানুষ বেঁচে থাকলে কষ্ট আসবেই। এতে অবাক হবার কিছু নেই, মাতামাতি করার কিছু নেই, চোখ ভেজানোরও কিছু নেই! কষ্ট একটা চিরন্তন সত্য ।শুধু ভেজা চোখ কেন পৃথিবীর কারুরই ক্ষমতা নেই চিরন্তন সত্যকে মিথ্যা বানানোর।

So, face the truth & enjoy!!!






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares