Main Menu

বাংলাদেশ পরিস্থিতি নিয়ে বিদেশিদের সঙ্গে মধ্যস্থতায় ভারত

+100%-

ঢাকা: বাংলাদেশের চলমান রাজনৈতিক অস্থিতিশীলতা নিয়ে যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশের সঙ্গে আলোচনা করছে ভারত। বাংলাদেশে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত পঙ্কজ শরন একথা জানিয়েছেন।

তিনি বলেন, বাংলাদেশের শান্তি-স্থিতিশীলতা বজায়ে রাখতে যেসব দেশ কাজ করছে এবং আগ্রহ রয়েছে তাদের সঙ্গে ভারত আলোচনা করছে। যুক্তরাষ্ট্রের সঙ্গেও বাংলাদেশের চলমান পরিস্থিতি নিয়ে আলোচনা হচ্ছে।

শনিবার বেলা ১১টায় রাজধানীর সবুজবাগে ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহারে ডাইনিং হল কাম লাইব্রেরি ভবন উদ্বোধন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

বাংলাদেশের রাজনৈতিক সংকটের ব্যাপারে ভারত ও আমেরিকার অবস্থান এক কিনা- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে কোনো কথা বলেননি পঙ্কজ শরণ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয়ের সঙ্গে বৈঠক প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পঙ্কজ বলেন, “জয়ের সঙ্গে তার দলের লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে আলোচনা হয়েছে।”

বাংলাদেশের আগামী নির্বাচন নিয়ে ভারতের পক্ষ থেকে দেয়া বিবৃতির প্রসঙ্গে তিনি বলেন, “ভারতের প্রেসিডেন্টসহ অনেক মন্ত্রী গত কয়েক বছরে বাংলাদেশে এসেছেন। আমরা বাংলাদেশকে যেভাবে দেখতে চাই তা তারা বিভিন্ন সময়ে ব্যক্ত করেছেন। এই বিবৃতি আমাদের ওই প্রত্যাশারই ধারাবাহিকতা।”

উদ্বোধন অনুষ্ঠানে পঙ্কজ শরণ প্রধান অতিথি হিসেব উপস্থিত ছিলেন। এসময় ভূটানের চার্জ দ্যা এফেয়ার্স উপস্থিত ছিলেন।

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন নিয়ে দেশের প্রধান দুই রাজনৈতিক দল সমঝোতায় পৌঁছতে পারেনি। সরকারি দল সংবিধান অনুযায়ী প্রধানমন্ত্রীর নেতৃত্বে সর্বদলীয় সরকারের অধীনে আগামী নির্বাচন করতে চায়। আর বিরোধী দল সরকার দলের এ প্রস্তাবকে প্রত্যাখান করে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠানের জন্য আন্দোলন করে যাচ্ছে। এজন্য গত কয়েক সপ্তাহে তিন দফা হরতাল পালন করেছে বিএনপির নেতৃত্বাধীন ১৮ দল। এতে অনেকেই প্রাণ হারিয়েছেন।

এই পরিস্থিতিতে বাংলাদেশে নিযুক্ত বিশ্বের বিভিন্ন দেশ- ভারত, যুক্তরাষ্ট্র, চীন, কানাডাসহ অনেকেই গভীর উদ্বেগ-হতাশা প্রকাশ করেছে। দুই দলের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকও করেছেন এসব দেশের প্রতিনিধিরা।  

সর্বশেষ প্রধানমন্ত্রীর ছেলে সজীব ওয়াজেদ জয় গত সপ্তাহে ভারতের রাষ্ট্রদূত পঙ্কজ শরনের সঙ্গে তার বাসায় বৈঠক করেন। এরপরের দিন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্টদূত মজিনার সঙ্গে প্রায় দুইঘণ্টা বৈঠক করেন। একইদিন বিএনপি ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের ডেপুটি রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক করনে।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares