Main Menu

বিএসএফকে সতর্ক করে দিল ভারতের মানবাধিকার কমিশন

+100%-

নিউজ ডেস্ক, ১৮ ফেব্রুয়ারি :- ভারতের মানবাধিকার কমিশন সেদেশের সীমান্ত রক্ষী বাহিনীকে (বিএসএফ) মানবাধিকার লঙ্ঘনের ঘটনা বন্ধ করতে সতর্ক করে দিয়েছে। মানবাধিকার কমিশন বলেছে, ভারত-বাংলাদেশ সীমান্তে কর্মরত বিএসএফের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ মাঝে মাঝেই পাওয়া যাচ্ছে।
বাহিনীর অফিসারদের মানবাধিকার বিষয়ে সচেতন করে তুলতে এক কর্মশালায় কলকাতায় এসে কমিশনের চেয়ারম্যান কে জি বালাকৃষ্ণন বলেছেন যে আন্তর্জাতিক আইনের প্রতি মর্যাদা দিয়ে বিএসএফকে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা বন্ধ করতে হবে।
ওই কর্মশালায় অন্যদের মধ্যে ছিলেন দক্ষিণবঙ্গ সীমান্তের ডিআইজি জে. এস. এন. ডি. প্রসাদ। জে এস এন ডি প্রসাদের কথায়, মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বলেছেন যে বিএসএফের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ উঠছে। মানবাধিকার লঙ্ঘন বন্ধ হলে তবেই যে এলাকায় বাহিনী কাজ করছে, সেখানকার স্থানীয় মানুষের সম্মান অর্জন করতে পারবেন বাহিনীর সদস্যরা। এই বিষয়ে যে বিএসএফ কর্মীদের সচেতন করার প্রয়োজন আছে, সেই কথাটাও বলেছেন মি. বালাকৃষ্ণান।
অফিসার ও মানবাধিকার কমিশনের কর্মকর্তাদের উপস্থিতিতে ওই কর্মশালায় বিভিন্ন বিষয়ের সঙ্গে আলোচিত হয় হেফাজতে মৃত্যু, সংঘর্ষে মৃত্যুর মতো বিষয় নিয়ে।
মানবাধিকার কমিশন ভারতের সুপ্রিম কোর্টের নির্দেশাবলী বিএসএফের সদস্যদের আবারও মনে করিয়ে দিয়েছেন।
সূত্র: বিবিসি।



(পরের সংবাদ) »



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares