Main Menu

নবীনগরে হিন্দু সম্প্রদায়ের শ্বশানের ভূমি দখলের পায়তারা

+100%-

মিঠু সূত্রধর পলাশ, নবীনগর থেকে: ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার শ্রীরামপুর ইউনিয়নের গোপালপুর মৌজার আয়তলা ও সাদেকপুর গ্রামের মেঘনা নদীর তীরে অবস্থীত সরকারের ১নং খাস খতিয়ানভূক্ত বি এস দাগে ০.২১ একর ভূমিতে স্থানীয় সংখ্যালঘু হিন্দু ধর্মালম্বীদের ঐতিহ্যবাহী পুরাতন এই শ্বশানটি। শ্বশানের ভূমির সীমানা চিহ্নিত না থাকার কারনে আশে পাশের জমির মালিকগন দিনদিন শ্বশানের জমির ভিতরে ঢুকে পড়ছে। এতে করে দিন কে দিন শ্বশানের সীমানা ছোট হয়ে আসছে।
স্থানীয়রা জানান,সরকারি ভাবে সার্ভেয়ার দ্বারা শ্বশানের জমির সীমানা চিহ্নিত হলে এবং চারপাশের সিমানা দেওয়াল নির্মাণ হলে এ সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে।
এ বিষয়ে অত্র শ্বশান কমিটির সভাপতি ভূবন চন্দ্র বর্মন জানান,এলাকার প্রভাবশালীদের কারনে অমরা আমাদের নিজেদের শ্বশান টিকিয়ে রাখতে পারবো কিনা তা নিয়ে শংকায় আছি। এ বিষয়ে প্রতিকার চেয়ে আমদের উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর দরখাস্ত প্রদান করেছি। আশা করি তারা শ্বশানের ভূমির সীমানা চিহ্নিত করে দিলে এবং আমরা আমাদের নিজ খরচে চারপাশের সিমানা দেওয়াল নির্মাণ করলেই আপাতত শ্বশানটিকে রাখতে পারব।
এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মাসুম জানান,এ বিষয়ে আমরা অভিযোগ পেয়েছি। প্রয়োজনিয় ব্যবস্থা নিতে উপজেলা সহকারি কমিশনার (ভূমি)কে দায়িত্ব দেওয়া হয়েছে। আশা করি সামনের রোজার প্রথম সাপ্তাহেই তাদের শ্বশানের সিমানা চিহ্নিত করে তাদের এ সমস্যা সমাধান করে দেওয়া হবে।






Shares