Main Menu

পানির অপচয় বন্ধ করতে নতুন প্রযুক্তি

+100%-

photo water
বারবার যন্ত্র দিয়ে পানি তুলছেন আর পানি শেষ হয়ে যাচ্ছে। কোথাও লিক হলো, না কি কল ছাড়া আছে, বুঝতে পারছেন না। একদিকে পানির অপচয় হচ্ছে আরেক দিকে মাস শেষে বাড়তি বিদ্যুৎ বিল। আর পানির অপচয়ের কারণে দিন দিন ভুগর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাচ্ছে। আপনাকে এসব ঝামেলা থেকে মুক্তি দিতে ‘ফ্লুইড’ নামের একটি যন্ত্র তৈরি করা হয়েছে যেটি আপনাকে ঘরের প্রতি ফোটা পানির হিসাব দেবে। এ খবর জানিয়েছে ডিজিটাল ট্রেন্ডস, দ্য হাফিংটন পোস্ট এবং টেক ক্র্যাঞ্চ।

পানির অপচয় রোধে তৈরি করা হয়েছে এই যন্ত্র। বছর খানেকের গবেষণার পর এটি বাজারে ছাড়া হয়েছে। যন্ত্রটিতে রয়েছে ওয়াইফাই সুবিধা যার মাধ্যমে ঘরে পানির ব্যবহার সম্পর্কে তাৎক্ষণিক এবং পুঙ্খানুপুঙ্খ তথ্য আপনার ফোনে পৌঁছে যাবে। এমনকি কোনো কল বেশিক্ষণ খোলা থাকলে বা পানির পাইপে কোনো ছিদ্র হলে সেটিও টের পেয়ে আপনাকে জানাবে আধুনিক এই যন্ত্র।

এমনকি গোসলের সময় বা শেভ করার সময় কে কতক্ষণ পানির কল ছেড়ে রেখেছিল এবং কতটুকু পানি খরচ করেছে সেটারও তথ্য পাবেন ব্যবহারকারীরা।

এর জন্য প্রথমে ফ্লুইডের মিটারটি ঘরের পানির পাইপের সঙ্গে লাগিয়ে দিতে হবে। এরপর চালু করে দিতে হবে এর ওয়াইফাই সংযোগ। তারপর থেকে নিয়মিত পানি খরচের বিবরণ পৌঁছে যেতে থাকবে আপনার স্মার্টফোনে।

ফ্লুইডের প্রতিষ্ঠাতা কলিন হার্ডম্যান দ্য হাফিংটন পোস্টকে জানান, আমাদের মূল উদ্দেশ্যটা হচ্ছে পানির অপচয় সম্পর্কে মানুষজনকে সতর্ক করা। কারণ দিনে আমরা কতটুকু পানি ব্যবহার করি সে সম্পর্কে আমাদের নির্দিষ্ট কোনো ধারণা নেই। আর ফ্লুইডের মাধ্যমে আপনি তার সম্পূর্ণ হিসাব পাচ্ছেন, যে কারণে আপনি পানি ব্যবহারেও সচেতন হবেন।

ফ্লুইডের দাম ১৭৯ থেকে ২৩৯ মার্কিন ডলার।

 

 






Shares