Main Menu

‘পার্বতী’র দাম ২৫ লক্ষ টাকা

+100%-

গাবতলি গরুর হাটে ঢুকতেই গেটের পাশে উৎসুক জনতার ভিড়। ভিড় ঠেলে ভেতরে গিয়ে দেখা গেল বিশাল দেহ নিয়ে শুয়ে আছে একটি গরু। আশপাশের লোকজন কৌতুহল আর সমীহ নিয়ে দেখছে গরুটিকে।

দেখতে যেমন লম্বা-চওড়া তেমনি দৈহিক গড়নও নজরকাড়া। বাহারি একটা নামও আছে। ‘পার্বতী’।

রোববার পর্যন্ত গাবতলি গরুর হাটে আসা গরুর মধ্যে এটিই এখনো বাজারের সবচেয়ে বড় আকর্ষণ। ওজন প্রায় ১২শ কেজি বা ৩০ মন। বাজারের সেরা বলে দামেও সবার ওপরে। ক্রেতা দাম হাঁকাচ্ছেন ১২ থেকে ১৫ লক্ষ টাকা পর্যন্ত। কিন্তু যিনি তার আদরের গরুটি বিক্রি করতে এসেছেন, সেই আবু বক্কর সিদ্দিকের কাছে এই দাম যথেষ্ট কম মনে হচ্ছে।

তিনি দাম চাইছেন ২৫ লক্ষ টাকা। তবে শুধু এই গরুটিই নয়, তার ছয়টি গরুর মধ্যে আছে আরও একটি বিশাল গরু। সেটির নাম ‘বাদশা’। ওজন প্রায় ১১শ কেজি, বা ২৮ মন।

পার্বতীর পরেই বাদশার অবস্থান। আবু বক্কর বাদশা’র দাম চাইছেন ২১ লক্ষ টাকা। ক্রেতারা দাম বলছেন ১০ থেকে ১৩ লক্ষ টাকা।

গরুর মালিক আবু বক্কর সিদ্দিক জানান, তিনি এসেছেন কুষ্টিয়া থেকে। মোট ৬টি গরু নিয়ে এসেছেন। ছয়টি গরুর মধ্যে ‘পার্বতী’ই সবচেয়ে বড়। এই গরুটি তিনি ১ বছর ধরে পালন করেছেন। গরুটির বয়স এখন ৪ বছর। প্রতিদিন প্রায় ৫০০ টাকার খাবার লেগেছে। তাকে খাওয়ানো হয় ধানের খড়, ধানের কুঁড়া, গমের ভুষি, বুটের খোসা, ঘাস।

এতে গরুর খাবার ও অন্যান্য খরচ মিলিয়ে মোট খরচ হয়েছে প্রায় ৮ লক্ষ টাকা।

জানতে চাওয়া হয় তার গরুটি মোটতাজা করার জন্য কোনো ওষুধ খাওয়ানো হয়েছে কিনা? তার এক জবাব, ‘ওষুধ খওয়াইয়া মোটতাজা করলে ঢাকা আনার আগেই গরু মইরা যাইত।’

কালো রঙের এই গরুটি অস্ট্রেলিয়ান ক্রস জাতের।






Shares