Main Menu

শনিবার থেকে মোটরসাইকেল চলবে না

+100%-

motorcycle
প্রথম ধাপে দেশের ৭২১ ইউনিয়ন পরিষদে আগামী ২২ মার্চ (মঙ্গলবার) ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এ কারণে সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় শনিবার থেকে মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। মঙ্গলবার রাত ১২টা পর্যন্ত এ নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।
নির্বাচন কমিশনার মোহাম্মদ শাহনেওয়াজ বলেন, ‘নির্বাচন উপলক্ষে অতীতে কতিপয় যান চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল। এবারো তাই করা হয়েছে। এ ক্ষেত্রে ভোটগ্রহণের পূর্ববর্তী তিন দিন আগে থেকে ভোটের দিন মধ্যরাত ১২টা পর্যন্ত মোটর সাইকেল চালানোর ওপর নিষেধাজ্ঞা রাখতে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়কে বলা হয়েছে।’

ইসির উপ-সচিব মো. সামসুল আলম স্বাক্ষরিত নির্দেশনা থেকে জানা যায়, ভোটের আগের দিন অর্থাৎ সোমবার মধ্যরাত থেকে মঙ্গলবার মধ্যরাত পর্যন্ত বেবী টেক্সি, অটোরিক্সা, ইজিবাইক, ট্যাক্সী ক্যাব, মাইক্রোবাস, জিপ, পিক আপ, কার, বাস, ট্রাক, টেম্পো প্রভৃতি যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। সেই সঙ্গে ভোটগ্রহণের পূর্ববর্তী তিন দিন থেকে ভোটগ্রহণের দিন মধ্যরাত পর্যন্ত মোটরসাইকেল চলাচলের উপর নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। তবে জরুরি সেবায় নিয়োজিত যানবাহনের ক্ষেত্রে নিষেধাজ্ঞা প্রযোজ্য নয়।

নির্দেশনায় আরো বলা হয়েছে, রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী/তাদের নির্বাচনী এজেন্ট, দেশি-বিদেশি পর্যবেক্ষকদের (পরিচয়পত্র থাকতে হবে) ক্ষেত্রে শিথিলতা থাকবে। তাছাড়া নির্বাচনে সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশি/বিদেশি সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে)।

এছাড়াও নির্দেশনায় বলা হয়েছে, জাতীয় মহাসড়ক (হাইওয়ে), বন্দর ও জরুরি পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ প্রয়োজনীয় যান চলাচলের ওপর নিষেধাজ্ঞা শিথিলের বিষয়ে প্রয়োজনীয় কার্যকর ব্যবস্থা নিতে পারবেন।

নিষেধাজ্ঞায় বলা হয়েছে, ভোটের দিনের পূর্ববর্তী রাত অর্থাৎ সোমবার দিবাগত মধ্যরাত ১২টা থেকে গ্রহণের দিন মঙ্গলবার দিবাগত মধ্যরাত ১২টা পর্যন্ত লঞ্চ, ইঞ্জিন চালিত সকল ধরনের নৌ-যান ও স্পিট বোট চলাচল করতে পারবে না। তবে জনগণ বা ভোটারদের চলাচলের জন্য ক্ষুদ্র নৌযান চলাচল নিষেধাজ্ঞার বাইরে রাখতে বলা হয়েছে।

প্রথমধাপের নির্বাচনের ব্যালট পেপারসহ সকল সামগ্রী শুক্রবার জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে পাঠিয়ে দেওয়া হয়েছে বলে জানান ইসির উপসচিব রকিবউদ্দীন মণ্ডল। জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় থেকে ভোটের আগের দিন তা কেন্দ্রে কেন্দ্রে নিয়ে যাবেন সংশ্লিষ্ট নির্বাচনী এলাকর প্রিজাইডিং অফিসাররা বলেও জানান ইসির এ উপ-সচিব।

ইসির ঘোষণা অনুযায়ী প্রথম ধাপে ২২ মার্চ, দ্বিতীয় ধাপে ৩১ মার্চ, তৃতীয় ধাপে ২৩ এপ্রিল, চতুর্থ ধাপে ৭ মে, ৫ম ধাপে ২৮ মে ও ৬ষ্ঠ ধাপে ৪ জুন ভোট হওয়ার কথা।






Shares