Main Menu

সরকার আন্তরিকতার সাথেই পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন করে যাচ্ছে:: মোকতাদির চৌধুরী এমপি

+100%-
পার্বত্য চট্টগ্রাম বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি র. আ. ম. উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি বলেন, পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন একটি চলমান প্রক্রিয়া। সরকার আন্তরিকতার সাথেই চুক্তি বাস্তবায়ন করে যাচ্ছে। রাঙ্গামাটিতে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির ৩৪তম সভায় সাংবাদিকের এক প্রশ্নের জবাবে তিনি একথা জানান
চাকুরী ক্ষেত্রে ক্ষুদ্র নৃ জনগোষ্ঠীর জন্য কোটা পদ্ধতি বহাল রাখা সহ দ্রুততার মাথে কাপ্তাই হ্রদের ড্রেজিং কাজ শুরু করার জন্য সুপারিশ করেছে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি। গত বৃহস্পতিবার রাঙ্গামাটিস্থ পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত পার্বত্য চট্টগ্রাম বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির ৩৪তম সভায় এই সুপারিশ করা হয়। সংসদীয় কমিটির সভাপতি র. আ. ম. উবায়দুল মোকতাদির চৌধুরীর এমপির সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় কমিটির সদস্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর ঊশেসিং এবং সংসদ সদস্য ঊষাতন তালুকদার উপস্থিত ছিলেন।
পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব সুদত্ত চাকমার পরিচালনায় অনুষ্ঠিত সভায় তিন পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান, পার্বত্য চট্টগ্রাম আন্ঞ্চলিক পরিষদের প্রতিনিধিসহ বিদ্যুৎ, বন ও পরিবেশ, প্রাথমিক ও গণ শিক্ষা, শিল্প, মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রনালয়ের প্রতিনিধি, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান এবং সংসদ সচিবালয়ের কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।
সভায় কর্ণফুলী পেপার মিলসের বর্তমান পরিস্থিতি থেকে উত্তরনের মাধ্যমে নতুন আঙ্গিকে মিলের প্রতিস্থাপনসহ কর্মরত লোকজনদের জীবন-জীবিকা নির্বাহ নিশ্চিত করার জন্য সংশ্লিস্ট মন্ত্রণালয়গুলোকে সমন্বিত উদ্যোগ গ্রহণ এবং কাজ করার জন্য আহবান জানানো হয়।
সভায় প্রাথমিক ও গণ শিক্ষা মন্ত্রনালয়ের প্রতিনিধি জানান যে, ইতিপূর্বে অনুষ্ঠিত পার্বত্য চট্টগ্রাম বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সুপারিশক্রমে তিন পার্বত্য জেলার ইউএনডিপি পরিচালিত ২১০টি প্রাথমিক বিদ্যালয়ের জাতীয়করণ শেষে এসব বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকাদের বেতনের বিষয়টি চূড়ান্ত ধাপে রয়েছে। সচিব কমিটির সভায় অনুমোদিত হলেই এটি বাস্তবায়তে হবে।
পার্বত্য চট্টগ্রামের ভূমি মালিকদের ভূমি অধিগ্রহণের ক্ষেত্রে বিদ্যমান ভূমি অধিগ্রহণ আইনের নির্দিষ্ট কয়েকটি ধারার সংশোধনের বিষয়টি দ্রুততার সাথে বাস্তবায়নের মাধ্যমে মন্ত্রী পরিষদের সভায় অনুমোদনের পর মহান জাতীয় সংসদের উপস্থাপনের বিষয়ে জোর দেয়া হয়।
কপ্তাই হ্রদকে দূষন মুক্ত রাখার আহবান জানিয়ে সভাপতি বলেন, কাপ্তাই হ্রদের পনি যে হারে দূষিত হচ্ছে তাতে এই হ্রদ বুড়িগঙ্গার মতোই দূষিত হবে। তাই এখন থেকে স্থানীয় প্রতিষ্ঠানগুলো সমন্বিত উদ্যোগ গ্রহণ করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। সভায় আগামী ১৪ অক্টোবর ঢাকায় সংসদীয় কমিটির সর্বশেষ বৈঠক আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়।
সভার প্রারম্ভে সভার সভাপতি র. আ. ম. উবায়দুল মোকতাদির চৌধুরী সবাইকে স্বাগত জানান। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির একাধিক সুপারিশের আলোকে এখানে বিভিন্ন মন্ত্রণালয় বিভিন্ন কর্মকাণ্ড বাস্তবায়ন করেছে উল্লেখ্য করে মোকতাদির চৌধুরী বলেন,পার্বত্য চট্টগ্রাম ভূমি সংস্কার কমিটির গঠনসহ পর্বত্য চট্টগ্রামের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে এই কমিটি মূল্যবান ভূমিকা রেখেছে।





Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares