Main Menu

নাসিরনগরে ‘র‌্যাপিড এন্টিজেন টেস্ট’ শুরু:: ৩০ মিনিটেই ফলাফল

+100%-

নিজস্ব প্রতিবেদক::ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে র‌্যাপিড এন্টিজেন কিট দিয়ে করোনাভাইরাস পরীক্ষা শুরু হয়েছে। এই পদ্ধিতিতে নমুনা সংগ্রহের ৩০ মিনিটের মধ্যেই ফলাফল পাওয়া যাচ্ছে।মঙ্গলবার দুপুর সাড়ের বারোটার দিকে নাসিরনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ‘র‌্যাপিড এন্টিজেন টেস্ট’ শুরু হয়েছে। সর্দি, জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে আসা দুজনের নমুনা সংগ্রহের পর তা পরীক্ষা করা হয়েছে। পরীক্ষার ৩০ মিনিটের মধ্যেই ফলাফল আসে নেগেটিভ।

নাসিরনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সূত্রে জানা গেছে, তৃতীয় ধাপে করোনাভাইরাস সারা দেশে মহামারি আকার ধারণ করায় ব্রাহ্মণবাড়িয়া জেলার নয়টি উপজেলার মধ্যে নাসিরনগরেই প্রথম এই ‘র‌্যাপিড এন্টিজেন টেস্ট’ শুরু হয়েছে। নাসিরনগরে মোট ২৫টি ‘র‌্যাপিড এন্টিজেন টেস্ট কিট’ সর্বরাহ করা হয়েছে। আরো জানা গেছে, গত ২৪ ঘন্টায় নাসিরনগরে পাঁচজন করোনা রোগী সনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ১৪৩ জন। সুস্থ্য হয়ে বাড়িতে ফিরে গেছে ১৩২ জন। আর আটজন তাদের নিজ বাড়িতে আইসোলেশনে আছেন। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে তিনজন।

নাসিরনগর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. অভিজিৎ রায় জানান, ব্রাহ্মণবাড়িয়া জেলার নয়টি উপজেলার মধ্যে নাসিরনগর উপজেলায় প্রথম ‘র‌্যাপিড এন্টিজেন টেস্ট’ পদ্ধতিতে করোনারোগী সনাক্তকরণ শুরু হয়েছে। আজ থেকে এ পরীক্ষার কার্যক্রম শুরু হয়েছে। এতে নমুনা সংগ্রহের আধা ঘণ্টার মধ্যে ফলাফল দেওয়া সম্ভব হচ্ছে। এ প্রক্রিয়ার প্রথম দিনেই দুজন করোনা উপসর্গ নিয়ে আসা লোককে পরীক্ষা করা হয়। তাদের দুজনেরই ফলাফল নেগেটিভ আসছে। এতে করে আক্রান্ত রোগীকে দ্রুত আলাদা করে চিকিৎসা দেওয়া সম্ভব হবে।






Shares