Main Menu

রাজাকার নিয়ে মন্তব্য করে ভারপ্রাপ্ত অধ্যক্ষের রোষানালে ব্রাহ্মণবাড়িয়া পৌর ডিগ্রী কলেজের শিক্ষক

+100%-

razakarপ্রতিনিধি:: ব্রাহ্মণবাড়িয়ায় রাজাকার নিয়ে মন্তব্য করে ভারপ্রাপ্ত অধ্যক্ষের রোষানালে পড়েছেন ব্রাহ্মণবাড়িয়া পৌর ডিগ্রী কলেজের বাংলা বিভাগের প্রভাষক মোঃ সাইফুর রহমান। এতে চাকরিবিধি লংঘন হয়েছে অভিযোগ এনে তাকে দু’দফা কারণ দর্শানোর নোটিশ দিয়েছেন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ। এ নিয়ে কলেজের শিক্ষক ও শিক্ষার্থীদের মাঝে চরম অসন্তোষ বিরাজ করছে।
কারণ দর্শানোর নোটিশ পাওয়া ওই শিক্ষক আত্মপক্ষ সমর্থন করে দৃঢ়ভাবে বলেছেন, ঘরোয়া পরিবেশে জামাত শিবিরের বিরুদ্ধে মন্তব্যে চাকরি প্রবিধান লঙ্ঘিত হয়নি। তাকে উদ্দেশ্যমূলকভাবে ফাঁসানো হয়েছে বলে তিনি অভিযোগ করেন।
খোঁজ নিয়ে জানা গেছে, গত ৫ মে যুদ্ধাপরাধী ও জামাতের আমীর মতিউর রহমান নিজামীর ফাঁসির রায়ের রিভিউ আবেদন খারিজের প্রতিক্রিয়ায় গত ৮ মে জামাত দেশব্যাপী হরতাল আহবান করে। হরতালের দিন সকালে পৌর ডিগ্রী মহাবিদ্যালয়ের বাংলা (বিএম) বিভাগের প্রভাষক মোঃ সাইফুর রহমান কলেজ শিক্ষক মিলনায়তনে অন্যান্য সহকর্মীদের সাথে ঘরোয়া আলোচনায় মন্তব্য করে বলেন, জামাত শিবিরের ডাকা হরতাল সমর্থনকারীদের বিরুদ্ধে লগি বৈঠা নিয়ে প্রতিরোধ করাসহ নব্য রাজাকারদের পেটানো উচিত।
এ সময় শিক্ষক মিলনায়তনে উপস্থিত থাকা জামায়াত সমর্থক শিক্ষক এনামুর রশিদ পরবর্তীতে বিষয়টি ভারপ্রাপ্ত অধ্যক্ষের নিকট লিখিত অভিযোগ করেন। ওই অভিযোগে উল্লেখ করা হয়, প্রভাষক সাইফুর রহমান তার সাথে অশোভন আচরণ করেছেন।
এরই প্রেক্ষিতে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আসমা বানু গত ১০ মে ৭০৭৩ নং স্মারকে মোঃ সাইফুর রহমানকে কারণ দর্শানোর নোটিশ প্রদান করেন। সাইফুর রহমান গত ১৬ মে তারিখে কারণ দর্শানোর লিখিত জবাব দেন এবং জবাবের অনুলিপি কলেজ পরিচালনা পর্ষদের সভাপতি সহ অন্যান্যদেরকে দেন।
প্রভাষক সাইফুর রহমানের দেয়া কারণ দর্শানোর জবাবে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সন্তুষ্ট না হয়ে গত ২৬ মে ৭০৭৪ নং স্মারকে দ্বিতীয়বার কারণ দর্শানোর নোটিশ প্রদান করেন। দ্বিতীয় কারণ দর্শানোর নোটিশে বলা হয়, শিক্ষক মিলনায়তনে যুদ্ধাপরাধী মতিউর রহমান নিজামীর বিচার প্রসঙ্গে নব্য রাজাকারকে লাঠি দিয়ে পেটানো উচিত মন্তব্য করা শিক্ষক মিলনায়তনের শিক্ষাবান্ধব পরিবেশ নষ্ট এবং বে-সরকারী কারিগরী শিক্ষা বোর্ডের চাকরী প্রবিধান লঙ্ঘন। নোটিশে আরো বলা হয়, একজন শিক্ষক হয়ে শিক্ষক মিলনায়তনে এমন কোন মন্তব্য রাখতে পারেন না যা অন্য কোন শিক্ষকের মতাদর্শ , ধর্ম বা ব্যক্তিগত অনুভূতিতে আঘাত হানতে পারে।
দ্বিতীয় কারণ দর্শানো নোটিশে প্রভাষক সাইফুর রহমানের জবাবের অনুলিপি (কারণ দর্শানোর নোটিশের অনুলিপি) কলেজ পরিচালনা পর্ষদের সভাপতি ও অন্যান্য সদস্যদের দেওয়ার বিষয়টিকেও সরকারি আচরণ বিধি লঙ্ঘন হিসেবে অভিহিত করা হয়েছে।
দ্বিতীয়বার পাওয়া কারণ দর্শানোর নোটিশের প্রেক্ষিতে প্রভাষক সাইফুর রহমান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের স্মারক নং শা-১৪/বিবিধ-৯(১১)২০০৩/৪৩০ উদ্ধৃত করে গত ১জুন নোটিশের জবাবে বলেন, জামাত শিবির কর্তৃক ডাকা হরতালের বিরুদ্ধে শিক্ষক মিলনায়তনে সাধারণ ঘরোয়া বক্তব্যে চাকরী প্রবিধান লঙ্গিত হয়নি। তিনি দ্বিতীয় কারণ দর্শানো নোটিশটি প্রত্যাহারের দাবি তুলেন।
এ ব্যাপারে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আসমা বানুর সাথে কথা বলার জন্য তার মোবাইল ফোনে (০১৭১২-৯৫৪৮২১) যোগাযোগ করলে তিনি মোবাইল ফোনে কোনো মন্তব্য করতে রাজি হন নি। তিনি বলেন, ’এ বিষয়ে জানতে চাইলে কলেজে আসেন’। আগামী ১০ জুলাই কলেজ খুলবে বলে তিনি জানান।






Shares