Main Menu

মানব পাচার প্রতিরোধ, নিরাপদ অভিবাসন এবং সুরক্ষা বিষয়ে প্রশিক্ষণ

+100%-

আন্তর্জাতিক বেসরকারী সংস্থা ওয়ার্ল্ড কনসার্ন (বাংলাদেশ) ব্রাহ্মণবাড়িয়া এর এনসিওর প্রোট্রেকশন এন্ড জাস্টিট থ্রু ইনট্রিগ্রেটেড এ্যাপ্রোচ (ইপজিয়া) প্রকল্পটির মাধ্যমে ব্রাহ্মণবাড়িয়া সদরে মানব পাচার প্রতিরোধ, নিরাপদ অভিবাসন এবং সুরক্ষা বিষয় নিয়ে প্রশিক্ষন অনুষ্ঠিত হয়েছে।

সোমবার পৌর এলাকার ভাদুঘর ঋষিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অর্ধবেলার এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন ঋষিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জেরিন সুলতানা , বিশেষ অতিথি ছিলেন লিজা বেগম,কানাই ঋষি, এবং গীতা রানী (কমিউনিটি প্রোটেকশন কমিটির সদস্য)।

এসময় প্রধান অতিথি তার বক্তবে বলেন-মানব পাচার প্রতিরোধ, নিরাপদ অভিবাসন এবং সুরক্ষা এই তিনটি বিষয় খুবই গুরুত্বপূর্ন। মানব পাচার আমাদের সমাজের জন্য একটি ভয়ানক বিষয়, কোথায়ও যেনো কেউ পাচারের শিকার না হয় সেদিকে আমাদের খেয়াল রাখতে হবে। নিরাপদ অভিবাসন সম্পর্কে সাধারন জনগনকে অবহিত করতে হবে, সমাজে শিশু, নারী, বয়স্ক ও কিশোর-কিশোরীরা যাতে করে সার্বিক নিরাপত্তা পায় সে ব্যাপারে আমাদের সকলের সচেষ্ট থাকতে হবে। বিশেষ করে শিশু ও নারীদের প্রতি যত্নবান হতে হবে।

বিশেষ অতিথি কানাই ঋষি বলেন, কোন এক সময় ঋষিপাড়াতে মানব পাচারের কথা শোনা যেত, কারন সাধারন মানুষ সচেতন ছিলেন না। অনেক সময় নারী ও শিশুদের নিখোজের সংবাদ পাওয়া যেতো। কিন্তু মানুষ এখন অনেক সচেতন। তবে এই ধারাবাহিকতা ধরে রাখতে আমাদের সর্বাত্বক চেষ্টা করে যেতে হবে।

অপর অতিথি গীতা রানী বলেন, আমাদের সমাজে নারী ও শিশুরা সব থেকে বেশি পাচারের শিকার হয় এবং নানা ধরনের সুরক্ষা থেকে তারা বঞ্চিত হয়। তাই আমাদের সাধারন মানুষদের এই সব বিষয়ে সচেতনতা বৃদ্ধি করতে হবে। এতে করে নারী ও শিশুরা অনেকটা নিরাপদ থাকবে। আমরা সকলেই জানি নিরাপত্তা খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়, আর মানুষের জীবনে নিরাপত্তা না থাকলে কোন মুল্য থাকে না সে সব সময় ঝুকিতে থাকে। তাই আমাদের সকলকে সচেতন হয়ে এই বিষয় মোকাবিলা করতে হবে।

মানব পাচার প্রতিরোধ, নিরাপদ অভিবাসন এবং সুরক্ষা বিষয় নিয়ে প্রশিক্ষণটির সঞ্চালনা করেন ইপজিয়া প্রোগ্রাম অফিসার প্রবাল সাহা (অর্ক)। তিনি উপস্থিত সকলকে উদ্দেশ্য করে বলেন নিজ তথা সমাজের উন্নয়ন করতে হলে আমাদের সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। যখন আমরা সবাই এক হয়ে কাজ করব তখন আর কোন সমস্যাকে সমস্যা মনে হবে না । তখন আমাদের সমাজ থেকে মানব পাচার, নিরাপত্ত্হীনতা আর থাকবে না।






Shares