Main Menu

ব্রাহ্মণবাড়িয়ায় ভাষা শহীদদের প্রতি সর্বস্তরের মানুষের শ্রদ্ধা

+100%-

বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসার মধ্য দিয়ে ব্রাহ্মণবাড়িয়ায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হচ্ছে। একুশের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান, পুলিশের পক্ষ থেকে পুলিশ সুপার মোহাম্মদ শাখাওয়াত হোসেন, জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে দলের সিনিয়র সহ-সভাপতি সাবেক পৌর মেয়র হেলাল উদ্দিন ও দলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহাবুবুল বারী চৌধুরী মন্টুসহ নেতাকর্মীরা।

এদিকে শহীদ মিনারে আসা ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজের অধ্যক্ষ এ এস এম শফিকুল্লাহ বলেন, ভাষার জন্য একমাত্র বাঙালি জাতি প্রাণ দিয়েছে। তাজা রক্ত ঝরিয়েছে। দুঃখজনক হলেও সত্য এখন পর্যন্ত অফিস আদালতসহ সর্বত্র দাফতরিক ভাষা হিসেবে বাংলার প্রচলন হয়নি। আমি সব ক্ষেত্রে প্রমিত চলিত বাংলা ভাষার প্রচলনের দাবি জানাচ্ছি।

শ্রদ্ধা নিবেদন কালে ওসমান গণি সজিব জানান, রাষ্ট্রের সর্বক্ষেত্রে বাংলা ভাষা প্রচলন এখন ঠিক ভাবে হয়নি। এটি যেন বাস্তবায়নের দাবী জানান তিনি।

শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে আসা জেলা রেজিস্ট্রার সরকার লুৎফুর কবীর বলেন, বাঙালির প্রাণের দাবি রাষ্ট্রীয়ভাবে সর্বত্র যেন বাংলা ভাষার প্রচলন করা হয়। সব স্থানে সহজ সরল প্রমিত চলিত বাংলা ভাষা প্রচলনের দাবি জানান।

শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণকে কেন্দ্র করে পুলিশের পক্ষ থেকে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়।

রাষ্ট্রীয়ভাবে গার্ড অব অনারের মাধ্যমে এক মিনিট নীরবতা পালন করার মাধ্যমে ভাষাশহীদদের স্মরণ করা হয়। পরে বিভিন্ন রাজনৈতিক দল এবং সামাজিক সংগঠনের জন্য শহীদ মিনারটি উন্মুক্ত করে দেওয়া হয়।






Shares