Main Menu

পাঠাভ্যাস তৈরী করে শিক্ষার্থীদেরকে মেধা মননে এগিয়ে নিতে হবে :: মহাপরিচালক প্রফেসর ফাহিমা খাতুন

+100%-

fahima khatunডেস্ক ২৪:: মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ফাহিমা খাতুন বলেন, শিক্ষার গুণগত মান উন্নয়নের জন্য একাডেমিক শিক্ষার পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সহ-শিক্ষাক্রমিক কার্যক্রম বৃদ্ধি করা হয়েছে। তন্মধ্যে বই পড়া সবচেয়ে গুরুত্বপূর্ণ। ছাত্রছাত্রীদেরকে শিক্ষায় আন্তরিক করতে হলে শুধুমাত্র একাডেমিক বই-ই যথেষ্ট নয়, সিলেবাসের বাইরে আরও ভাল ভাল বই পড়ানো দরকার। পাঠাভ্যাস তৈরী করে শিক্ষার্থীদেরকে মেধা মননে এগিয়ে নিতে হবে ও তাদের জ্ঞানের রাজ্য উন্মোচিত করতে হবে। তাই “সেকায়েপ” প্রকল্পের পাঠাভ্যাস কর্মসূচীর মাধ্যমে ছাত্রছাত্রীদের মাঝে বই পড়ার অভ্যাস তৈরী করতে বিশ্বসাহিত্য কেন্দ্রকে বেছে নেয়া হয়েছে। প্রত্যেকটি শিক্ষার্থীকে পরিপূর্ণ ও আলোকিত মানুষ হিসেবে গড়ে তোলা-ই “সেকায়েপ”-এর মূল লক্ষ্য।

তিনি গতকাল শনিবার জেলার সুর সম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁ পৌর মিলনায়তনে পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির উদ্বুদ্ধকরণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন।

প্রধান অতিথি আরও বলেন মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে আধুনিক প্রযুক্তি নির্ভর বাংলাদেশ গড়ার লক্ষ্যে সরকার শিক্ষাক্ষেত্রে সর্বাধিক গুরুত্ব দিয়েছে। শিক্ষাক্ষেত্রে বর্তমানে একটি বৈপ্লবিক পরিবর্তন এসেছে। ঝড়ে পরা হ্রাস পেয়েছে ও উপস্থিতি বেড়েছে। গ্রাম শহর সর্বত্র মাল্টিমিডিয়া ক্লাশরুম চালু হয়েছে। পিছিয়ে পড়া ছাত্রীদেরকে শিক্ষাক্ষেত্রে ছাত্রদের সাথে সমতায় আনা হয়েছে।

সেকায়েপ (সেকেন্ডারি এডুকেশন কোয়ালিটি অ্যান্ড অ্যাকসেস এনহান্সমেন্ট প্রজেক্ট) প্রকল্পের উদ্দেশ্য বর্ণনা করে প্রধান অতিথি বলেন, এটি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের একটি বড় প্রকল্প। এর মাধ্যমে মাধ্যমিক শিক্ষার গুণগত মান উন্নয়ন, শিক্ষায় সমতা আনয়ন, প্রাতিষ্ঠানিক সামর্থ্য শক্তিশালীকরণ এবং পরিবীক্ষণ ও মূল্যায়নের কাজ উন্নত করা হচ্ছে।

ব্রাহ্মণবাড়িয়া জেলা শিক্ষা অফিসার মোঃ আনোয়ার হোসেনের সভাপতিত্বে পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির উদ্বুদ্ধকরণ কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন সেকায়েপ-এর প্রকল্প পরিচালক ও অতিরিক্ত সচিব ড. মোঃ মাহামুদ-উল-হক, পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির কো-টিম লিডার ও উপ-সচিব শরিফ মোঃ মাসুদ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা কুমিল্লা অঞ্চলের উপ-পরিচালক প্রফেসর হারান চন্দ্র দেবনাথ এবং অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ বশিরুল হক ভূইয়াঁ।






Shares