Main Menu

নির্যাতিতদের দেখে চোখের পানি ধরে রাখতে পারলেন না সাবেক উপমন্ত্রী হুমায়ুন কবীর

ব্রাহ্মণবাড়িয়া সম্মিলিত নাগরিক উদ্যোগ রোহিঙ্গাদের মাঝে ত্রান বিতরন

+100%-

বিশেষ প্রতিনিধি,: মায়ানমারের নির্যাতিত, নিপিড়িত, দেশ থেকে বিতারিত রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়েছে ব্রাহ্মণবাড়িয়া সম্মিলিত নাগরিক উদ্যোগ। সংগঠনটির পক্ষ থেকে ১ ও ২ অক্টোবর টেকনাফ উপজেলার উখিয়া, টেকনাফ, হ্নীলা বাজার, হুয়াই ক্যাং, লেদা ক্যাম্পসহ বিভিন্ন স্থানে সম্মিলিত নাগরিক উদ্যোগ শুকনো খাবার, ঔষধপত্র এবং নগদ অর্থ বিতরণ করে।

বিতাড়িতদের জন্য সদ্য প্রতিষ্ঠিত সেনাবাহিনীর ত্রাণ শিবিরের পাশেই ভাবলেশহীন ভাবে বসা ছিল বিউটি রাণী, মোসাম্মৎ সাফিয়া খাতুনসহ অন্তত ২৫ জন। তাদের চোখ থেকে অঝোড় ধারায় পানি ঝড়ছিল। সম্মিলিত নাগরিক উদ্যোগের আহ্বায়ক সাবেক মন্ত্রী এডভোকেট হুমায়ুন কবীর সকলের সঙ্গে তার ভাষায় কুশল বিনিময় করেন। পরে নির্যাতিতদের জন্য বিশেষ দোয়া করা হয়। দীর্ঘকাল জনসেবা প্রদান কারী হুমায়ুন কবীরের চোখ দিয়ে বেয়ে পানি ঝড়ে। দোয়ার পর উপস্থিত ২৫ জনকে খাবর সামগ্রী বিতরণ করেন। বিকেল সাড়ে ৪টায়র পর সেখান থেকে চলে আসেন লেদা ক্যাম্পে। লেদাক্যাম্পে সেনা সদেস্যদের সহায়তায় ১শ টি পরিবারের মাঝে বিতরণ করা হয় নগদ অর্থ।

এ সময় এক তরুণী এসে জানায়, তারা ৩ বোন জীবন নিয়ে বেঁচে এসেছে। পিতা-মাতাকে বর্মী ও মগেরা নির্মমভাবে হত্যা করেছে। লেদা ক্যাম্পের অভ্যন্তরে ঘুরে দেখা গেছে, সদ্য ভূমিষ্ট শিশুরা নানা রোগে আক্রান্ত। কোন শিশু বমি করছে, কেউ জ্বরে কাবু। এক অমানবিক অবস্থায় জীবন যাপন করছে শিবিরের বাসিন্দারা। পাহাড়ি লাল মাটি, পা দিলেই দেবে যায়। এমন ঘরেই শুধুমাত্র মাটির উপর পলিথিন বিছিয়ে শুয়ে পড়ছে তারা। স্যানিটেশনের ব্যবস্থা খুবই অপ্রতুল। রান্ন-বান্না করার আয়োজন ও তেমন দেখা যায় নি। পর্দাণশীল নারীদের দেখা গেছে, শিবিরের পাশেই জবু থবু হয়ে বসে আছে। ত্রাণ বিতরণ করতে আসা লোকদের দেখলে শিশুরাই শুধু দৌড়ে ছুটে যায়।
ব্রাহ্মণবাড়িয়া সম্মিলিত নাগরিক উদ্যোগের ১৫ সদসস্যের প্রতিনিধিদল। সাবেক উপমন্ত্রী ও ব্রাহ্মনবাড়িয়া জেলা আওয়ামীলীলীগের সাবেক সাধারন সম্পাদক এডভোকেট হুমায়ুন কবীর ও ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সাবেক সাধারন সম্পাদক রিয়াজউদ্দিন জামি এর নেতৃত্বে ১৫ সদস্যের দলটিতে রয়েছেন, আইডিয়াল রেসিডেন্সিয়াল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ সোপানুল ইসলাম সোপান, ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সহ-সভাপতি আল আমীন শাহীন, পাঠাগার সম্পাদক নজরুল ইসলাম শাহজাদা, জেলা স্বেসেবকলীগের সভাপতি এডভোকেট লোকমান হোসেন, সমাজ সেবক জাকারিয়া জাকির, আরটিভির ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি আজিজুর রহমান পায়েল, এস,এ টেলিভিশনের ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি মনিরুজ্জামান পলাশ, পাইকপাড়া জামে মসজিদের প্রধান ইমাম মুফতী হাদিয়াতুল্লাহ নুর, সমাজকর্মী মনিরুল ইসলাম নিপু, এস,এম মুকীত প্রমূখ। ত্রাণ সামগ্রীর ছিল নগদ টাকা, ঔষধ, চাল, ডাল, বালতি, মগ, চিড়া, মোমবাতি, ম্যাচ, বিস্কুট, খাবার স্যালাইন, পানি বিশুদ্ভ সহ নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন পন্য সামগ্রী। প্রায় ৬শতাধিক পরিবারের মধ্যে এসব ত্রাণ সামগ্রী বিতরণ করা হবে।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares