Main Menu

আখাউড়া-আগরতলা নতুন রেলপথ হচ্ছে ।। বাড়বে বাণিজ্য, একনেকে অনুমোদন

+100%-

IMJHSডেস্ক ২৪:: ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া থেকে ভারতের আগরতলা পর্যন্ত নতুন রেলপথ নির্মাণ করা হচ্ছে। ভারতের অনুদানে এই রেলপথ নির্মাণের কাজ শীঘ্রই শুরু হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী মুজিবুল হক। বাংলাদেশ ও ভারতের মধ্যে চালু হতে যাওয়া এই রেলরুট ভারতের সেভেন সিস্টার্স নামে পরিচিত রাজ্যগুলোর সঙ্গে ব্যবসাবাণিজ্য বৃদ্ধির পাশাপাশি দুই দেশের মধ্যে রেল যোগাযোগে যোগ করবে নতুন মাত্রা। ৪৭৭ কোটি ৮১ লাখ টাকার এই প্রকল্পে ভারতীয় অনুদান থাকছে ৪২০ কোটি ৭৬ লাখ টাকা। বাকি ৫৭ কোটি ৫ লাখ টাকা দিচ্ছে সরকার। চলতি বছরের জুলাই থেকে ২০১৮ সালের ডিসেম্বর মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করবে রেলপথ মন্ত্রণালয়।

এই ব্যাপারে রেলমন্ত্রী মুজিবুল হক বলেন, ভারতের অনুদানে শীঘ্রই আখাউড়াআগরতলা ডুয়েলগেজ রেল সংযোগ নির্মাণ প্রকল্পের কাজ শুরু হবে। আমরা শীঘ্রই এই প্রকল্পে ভারতের অনুদান পাব। অনুদান পাওয়ার সাথে সাথেই কাজ শুরু হবে। এই প্রকল্পে বাংলাদেশ অংশে ১০ কিলোমিটার এবং ভারতের অংশে ৫ কিলোমিটার রেললাইন নির্মাণ করা হবে।

রেলমন্ত্রী বলেন, আখাউড়াআগরতলা রেললাইন দুই প্রতিবেশী দেশের মধ্যে রেল যোগাযোগে নতুন মাত্রা যোগ করবে। রেল যোগাযোগের মাধ্যমে ব্যবসাবাণিজ্যের ক্ষেত্রে নতুন পথ উন্মোচিত হবে।

গতকাল মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী নতুন এ রেলরুট নির্মাণ প্রকল্পের অনুমোদন দিয়ে দ্রুত সময়ের মধ্যে তা বাস্তবায়নের জন্য নির্দেশনা দেন।

রেলপথ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া হয়ে ভারতের আগরতলার মধ্যে নতুন এ রেলরুট স্থাপন করা হবে। এরপর বিদ্যমান আগরতলাকলকাতা রেলপথ ব্যবহার করেই বাংলাদেশ থেকে কলকাতা পর্যন্ত যাওয়া যাবে।

দীর্ঘদিন ধরে আখাউড়াআগরতলা রেলপথ নির্মাণের সম্ভাব্যতা যাচাইয়ের কাজ চলছে। বন্ধু প্রতিম দুই দেশের ব্যবসাবাণিজ্যের জন্য এই রেলপথের গুরুত্ব অনেক। দুই দেশই এর সুফল পাবে। এ জন্য উভয় দেশের সরকার প্রধান এই রেলপথ নির্মাণে অধিক গুরুত্ব দিয়েছেন। যার কারণে প্রকল্পটি বাস্তবায়ন হতে যাচ্ছে।

প্রতিদিন বাংলাদেশের আখাউড়া হয়ে ভারতের আগরতলা দিয়ে দুই দেশের লোকজন যাতায়াত করছে এবং পণ্য পরিবহন হচ্ছে। ট্রেন যোগাযোগের সুবিধা পেলে ব্যবসাবাণিজ্যের পাশাপাশি যাত্রীরাও সহজে যাতায়াত করতে পারবেন।






Shares