Main Menu

অ্যামোনিয়া গ্যাসের প্রভাবে বিপর্যস্ত আশুগঞ্জ

+100%-

প্রতিনিধি :  ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ সার কারখানার নির্গত অ্যামোনিয়া গ্যাস বের হওয়ার ফলে কারখানার আশে-পাশে বসবাসকারী কয়েকটি গ্রামের ৪কিলোমিটার এলাকার লোকজন শ্বাস-প্রশ্বাস কষ্টসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে। এছাড়া ফসলের জমি, গাছপালা অ্যামোনিয়া গ্যাসের প্রভাবে পুড়ছে এবং মারা যাচ্ছে হাঁস-মুরগী, গরু-ছাগল। মরে যাচ্ছে পুকুরের মাছ। দীর্ঘ ৩/৪ বছর যাবৎ এ অবস্থা চলতে থাকলেও কারখানা কর্তৃপক্ষকে লিখিত ভাবে কয়েক দফা জানানো হলেও কোন ব্যবস্থা গ্রহণ করা হয়নি।

কারখানার পাশে বসবাসকারী দুদ মিয়া জানান, এ্যামোনিয়া গ্যাসের প্রভাবে তার পুরো শরীর সাদা হয়ে যাচ্ছে। তাছাড়া হাঁপানীসহ বিভিন্ন জটিল রোগে ভুগছেন তিনি ।

কৃষক হামিদ মিয়া জানান, ব্যাংক থেকে ঋণ নিয়ে জমিতে চাষাবাদ করি। কিন্তু এ্যামোনিয়া গ্যাসের প্রভাবে চাষ করা ফসল সম্পূর্ণ নষ্ট হয়ে গেছে। কিভাবে আমি সংসার চালাব বুঝে উঠতে পারছি না।

সায়েদা বেগম নামে এক গৃহিনী জানান, এ্যামোনিয়া গ্যাস নির্গত হওয়ার কারণে আমরা বাড়িতে থাকতে পারছি না। এর প্রভাবে বাঁচতে বাড়ি থেকে বের হয়ে অন্যত্র যেতে হয়। আর গ্যাসের প্রভাবে হাসঁ-মুরগী মরে যাচ্ছে।

আশুগঞ্জ সার কারখানার মহা-ব্যবস্থাপক (প্রশাসন) আনোয়ার হোসেন জানান, এ্যামোনিয়া গ্যাসের ব্যাপারে ব্যবস্থা নেওয়ার জন্য বিসিআইসি’র উদ্ধর্তন কর্তৃপকে লিখিতভাবে জানানো হয়েছে।






Shares