Main Menu

সরাইলে শিক্ষার্থীরা মুক্তিযোদ্ধাদের সাক্ষাৎকার গ্রহন করেছে

+100%-

মোহাম্মদ মাসুদ, সরাইল ॥  মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের নির্দেশনা মোতাবেক ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি’ এ কর্মসূচির আওতায় সরাইলে ২১০ জন শিক্ষার্থী ২১ জন মুক্তিযোদ্ধার সাক্ষাৎকার গ্রহন করেছে।

সোমবার উপজেলা মুক্তিযোদ্ধা ভবনে সপ্তম শ্রেণির ছাত্রী নুসরাত ইসলাম পূর্ণার নেতৃত্বে যুদ্ধ কালীন কমান্ডার মো. আবদুল্লাহ ভূঁইয়ার সাক্ষাৎকার গ্রহনের মধ্য দিয়ে শেষ হয়েছে পাইলট বালিকা বিদ্যালয়ের ২১ দলের কাজ। দশজন শিক্ষার্থীর এ দলের সাথে ছিলেন প্রধান শিক্ষক মো. আইয়ুব খান। বিদ্যালয় সূত্র জানায়, সপ্তম শ্রেণির বাংলা বইয়ে ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয়ক শিখনফল অর্জন’ ধারাবাহিক মূল্যায়নের অংশ হিসাবে এ সাক্ষাৎকার কর্মসূচি চাল করেছে কর্তৃপক্ষ। এরই অংশ হিসাবে সরাইল বালিকা বিদ্যালয়ের সপ্তম শ্রেণির শিক্ষার্থীরা ২১টি দল গঠন করেছে। প্রতিদলে ১০ জন। প্রত্যেক দল একজন মুক্তিযোদ্ধার সাক্ষাৎকার গ্রহন করবে। সাক্ষাৎকার ভিডিও চিত্র ধারনের জন্য রয়েছে নির্দিষ্ট সময় ও নম্বর। তারা বঙ্গবন্ধুর স্মৃতি ও অবদান, রণাঙ্গন, বধ্যভূমি ও মুক্তিযুদ্ধের স্থান বহনকারী বিষয়ের উপর প্রশ্ন করবে। ধারন করবে এ কাজের ভিডিও চিত্র। উভয় বিষয়ে তাদের নম্বর ১০। আর শ্রেণি অভিক্ষায় ১০।

সরাইল পাইলট বালিকা বিদ্যালয়ের শিক্ষার্থীরা গত ১৪ সেপ্টেম্বর মুক্তিযোদ্ধা কাজী মফিজুল ইসলাম দুধ মিয়ার সাক্ষাৎকারের মধ্য দিয়ে এ কাজটি শুরু করে। আর গতকাল পর্যন্ত মোট ২১ জন মুক্তিযোদ্ধার সাক্ষাৎকার গ্রহনের মাধ্যমে সরকারি এ কর্মসূচি সমাপ্ত করেছে। প্রধান শিক্ষক মো. আইয়ুব খান বলেন, সরকারি সিদ্ধান্তে আমরা এ কার্যক্রমটি বাস্তবায়ন করতে পেরে আনন্দিত। মুক্তিযুদ্ধের অনেক গুরুত্বপূর্ণ বিষয় জানতে পেরেছে মেয়েরা।






Shares