Main Menu

সরাইলে প্রেসক্লাবের আয়োজনে ‘ভাষা আন্দোলনে সরাইল’ শীর্ষক আলোচনা সভা

+100%-

মোহাম্মদ মাসুদ, সরাইল : ২১ ডিসেম্বর ব্রাহ্মণবাড়িয়ার সরাইলের ভাষা আন্দোলন দিবস। এ উপলক্ষে প্রথমবারের মত সরাইল প্রেসক্লাবের আয়োজনে অনুষ্ঠিত হয়েছে ‘ভাষা আন্দোলনে সরাইল’ শীর্ষক আলোচনা সভা।

শনিবার সন্ধ্যায় সরাইল পাবলিক লাইব্রেরি মিলনায়তনে প্রেসক্লাবের সভাপতি মোহাম্মদ বদর উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের সাবেক সংসদ সদস্য ও কলামিষ্ট অ্যাডভোকেট জিয়াউল হক মৃধা।

সভায় মুক্তিযোদ্ধা, কবি, সাহিত্যিক, সাংবাদিক, শিক্ষাবিদসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। মো. জামাল হোসেনের কোরআন তেলাওয়াত ও ত্রিতাল সঙ্গীত নিকেতনের জাতীয় সঙ্গীতের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। প্রেসক্লাবের সাহিত্য ও পাঠাগার সম্পাদক মো. জহিরুল ইসলাম রিপনের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোহাম্মদ মাহবুব খান বাবুল।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- সরাইল সরকারি কলেজের অধ্যক্ষ মৃধা আহমাদুল কামাল, ভাইস চেয়ারম্যান মো. আবু হানিফ, ব্রাহ্মণবাড়িয়া পৌর কলেজের প্রভাষক সাংস্কৃতিক ব্যক্তিত্ব মো. মনির হোসেন, ত্রীপুরার বিধার সভার সাবেক ডেপুটি স্পিকার শ্রী পবিত্রকর, শহীদ বুদ্ধিজীবী সৈয়দ আকবর হোসেন বকুল মিয়ার ছেলে অ্যাডভোকেট সৈয়দ তানবির হোসেন কাউছার, প্রভাষক জিয়াউর রহমান লাভলু , কমিনিষ্ট পার্টীর সভাপতি দেবদাস সিংহ রায়, আ’লীগ নেতা হাজী মো. কায়কোবাদ, ত্রিতালের অধ্যক্ষ সঞ্জিব কুমার দেবনাথ, প্রেসক্লাবের আজীবন সদস্য ফয়সাল আহমেদ মৃধা, কবি মো. সিরাজুল ইসলাম ।

এ ছাড়াও সাংবাদিক মোহাম্মদ মাসুদ, মো. মুরাদ খান ও দিপক দেবনাথ উপস্থিত ছিলেন।

বক্তরা বলেন, ইতিহাস ঐতিহ্যের লীলাভূমি সরাইলে ৭২ বছর পর এই প্রথম আরেকটি আরো একটি গুরুত্বপূর্ণ ঐতিহাসিক দিনকে যুক্ত করার এ উদ্যোগ গ্রহন করায় সরাইল প্রেসক্লাবও আরেকটি ইতিহাস হয়ে গেল। আজ প্রেসক্লারে বদৌলতে সরাইলের একটি ইতিহাস জানলাম। আগে ১৯৪৭ খ্রিষ্টাব্দের আজকের এই দিনে সরাইলের তৎকালীন শিক্ষক সমিতির নেতা কর্মীরা বাংলাভাষাকে পূর্ব পাকিস্তানের রাষ্ট্রভাষা করার সর্ব প্রথম দাবি তোলেছিলেন। এই দাবিটিই এক সময় সমগ্র পূর্ব বাংলার সকল শ্রেণি পেশার মানুষের একমাত্র দাবিতে পরিণত হয়।

১৯৫২ খ্রিষ্টাব্দে রাষ্ট্রভাষাকে বাংলা করার দাবিতে দূর্বার আন্দোলন শুরু হয়। শহীদ হয় অগণিত ছাত্র, কৃষক, শ্রমিক সহ সাধারণ মানুষ। পিছু হটেনি এ অঞ্চলের দামাল ছেলেরা। আন্দোলন সফলতার মুখ দেখেছে। তাই তো প্রতিবছর ২১ ফেব্রুয়ারী জাতি অত্যন্ত শ্রদ্ধার সাথে ভাষার জন্য জীবন বিলিয়ে দেওয়া শহীদদের স্মরণ করে। ইতিহাস বলে মূলত সমগ্র পূর্ব পাকিস্তানের মধ্যে কেবল সরাইল থেকে প্রথম বাংলাভাষার দাবিটি ওঠেছিল। যারা এ দাবিটি তুলেছিলেন তাদের কাছে সমগ্র জাতি কৃতজ্ঞ। সরাইলের ওইসব বীর সূর্য সন্তানদের আজ আমরা স্বরণ করছি। তাদের স্মৃতি রক্ষার্থে সরাইলে কিছু একটা করা আমাদের দায়িত্ব বলে মনে করি। প্রতিবছর দিবসটি পালনের পাশাপাশি একটি স্মৃতিসৌধ নির্মাণ ও এ বিষয়ে গবেষণা করার প্রস্তাব রাখেন বক্তারা।






Shares