Main Menu

সাবেরা সোবহান স্কুলে টিফিনের টাকায় গরু জবাই করে ভূরিভোজ

+100%-

ভূরিভোজের আয়োজন করে সাড়া ফেলেছেন ব্রাহ্মণবাড়িয়ার সাবেরা সোবহান সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় কর্তৃপক্ষ। এ জন্যে দু’টি গরু জবাই করা হয়। খাসির মাংসের ব্যবস্থাও ছিল। কোনো কারণ ছাড়াই গত বুধবার এ আয়োজন সম্পন্ন হয়। এদিন বিদ্যালয়ে কোনো ক্লাস হয়নি। এমন খানাপিনার আয়োজন বিদ্যালয়ের ইতিহাসে আর কখনো হয়নি বলেই জানান সবাই। তবে বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. বদিউজ্জামান ভূঁইয়া বলেন এ জন্যে সাহসের দরকার হয়।

তবে গতকাল বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার দিনে শিক্ষার্থীদের হাতে ৫ টাকা দামের ফ্রুটফান নামীয় একটি বিস্কুটের প্যাকেট দেয়া হয়।

বিদ্যালয়ের এক ছাত্রী জানায়, সাড়ে ৭টায় স্কুলে যাওয়ার পর হাজিরা নেয়া হয়। এরপর শ্রেণি শিক্ষকের পরিবর্তে অন্য এক স্যার এসে ক্লাস নেন। টিফিনের আগ পর্যন্ত ৩টি ক্লাস হওয়ার কথা থাকলেও দ্বিতীয় এবং তৃতীয় ক্লাস হয়নি। ১০টায় টিফিন পিরিয়ড হলে নিচে এনে আমাদের সবাইকে সারিবদ্ধ করে দাঁড় করানো হয়। এরপর সবার হাতে খাবারের প্যাকেট দিয়ে বের করে দেয়া হয়। আর এদিন ডে শিফটে কোনো ক্লাসই হয়নি। সোয়া ১২টা থেকে ৫টা পর্যন্ত ডে শিফট হওয়ার কথা থাকলেও সাড়ে ১২টায় ছুটি দেয়া হয়। খাবার নষ্ট হয়ে যাবে বলে ছুটি দিয়ে দেয়া হয়, ছাত্রীরা জানান। এদিন কোনো অ্যাসেম্বলিও হয়নি।

গরু ও খাসির মাংশের রান্না করা বিরিয়ানী প্লাস্টিকের বাক্সে ভরে ছাত্রীদের মাঝে বিতরণ করা হয়। আর এই আয়োজনে হুলুস্থুল ছিল বিদ্যালয়ে। রান্নাবান্নার ধুম পড়ে সকাল থেকে। নিজের ফেসবুকে ভূরিভোজের জন্যে কেনা গরুর ছবিও পোস্ট দেন এক শিক্ষক।

জানা গেছে, দু’টি গরু কেনা হয় ১ লাখ ৬০ হাজার টাকায়। একটি গরু ছাত্রীদের বিরিয়ানীতে এবং অন্য আরেকটি শিক্ষকরা ভাগ করে নেন। টিফিনের টাকা দিয়ে এই আয়োজন করা হয় বলে বিদ্যালয়ের একাধিক শিক্ষক জানান। করোনাকালে স্কুল বন্ধ থাকলেও ছাত্রীদের কাছ থেকে টিফিনের টাকা আদায় করা হয়। এসএসসি পরীক্ষার্থীসহ বিদ্যালয়ের শিক্ষার্থী সংখ্যা প্রায় ২ হাজার ১শ’। তাদের সবার কাছ থেকেই করোনায় বন্ধের সময়েও টিফিনের টাকা নেয়া হয়েছে।

সাবেরা সোবহান সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে বাসা বেঁধে আছে নানা অনিয়ম দুর্নীতি। বিদ্যালয়ের এক শিক্ষক বলেন, সাবেরার ঐতিহ্য আর নেই। মাধ্যমিক এ বিদ্যালয়ের প্রাথমিক শাখাটি বেসরকারি। যেখানে ৪৭৩ জন শিক্ষার্থী রয়েছে। অভিযোগ রয়েছে কোনো দায়িত্ব পালন না করেও মাধ্যমিকের বর্তমান ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক প্রাথমিক শাখা থেকে মাসে ১০ হাজার টাকা বেতন নিচ্ছেন। এর আগের প্রধান শিক্ষকরা নিতেন প্রায় ৭ হাজার টাকা। এ জন্যে প্রাথমিকের শিক্ষার্থীদের কাছ থেকে নানাভাবে টাকা আদায় করা হয়। করোনায় পরীক্ষা না থাকলেও প্রাথমিকের শিক্ষার্থীদের কাছ থেকে ৩শ’ টাকা করে ফি আদায় করা হয়েছে। বিদ্যালয়ের পরিচ্ছন্নতাকর্মী স্বপন চন্দ্র দাশ ৩ বছর ধরে বিদ্যালয়ে কোনো কাজ করেন না। কিন্তু মাস শেষে বেতন উঠিয়ে নেন ঠিকই। প্রধান শিক্ষকের সঙ্গে যোগসাজশে স্বপন কুমিল্লার মুরাদনগরে অন্য ব্যবসায় ব্যস্ত বলে জানান শিক্ষকরা। এমন আরও নানা অভিযোগ রয়েছে জেলা শহরের এই সরকারি মাধ্যমিক বিদ্যালয়টি ঘিরে। বিদ্যালয়ের সহকারী শিক্ষক এস এম জাকির হোসেন মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের কুমিল্লা অঞ্চলের ভারপ্রাপ্ত উপ-পরিচালক রোখসানা ফেরদৌস মজুমদারের ছোট বোনের জামাই। সে কারণেও বিদ্যালয়ে নানা অপকর্মে বেপরোয়া প্রধান শিক্ষক ও তার সহযোগীরা।

সাবেরা সোবহান সরকারি বালিকা বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. বদিউজ্জামান ভূঁইয়া বলেন, ছাত্রীদের ফান্ড কিছু বেশি হয় না। তা দিয়েই এই আয়োজন করা হয়েছে। ওইগুলো বেশি হলে ছাত্রীদের বাৎসরিক খাওয়ানো যায়। ছাত্রীদের টা ছাত্রীদের। গরু একটা না দুইটা বলতে পারছি না। তবে বড় একটাই। খাবার-দাবারে কতো টাকা খরচ হয়েছে তা হিসাব দেখে বলতে হবে। টাকা উদ্বৃত্ত হলে ছাত্রীদের খাওয়ানো যায়। এ জন্যে পারমিশন নিতে হয় না কারো। পারমিশন দেয়াই থাকে। অন্য কোনো ফান্ডে টাকা বেশি থাকলে আবারো খাওয়াতে পারবো। সামনে আরও চিন্তা করছি। ছাত্রীদের টাকায় ছাত্রীরা খাবে, এটা দোষের নয়। আরও খুশির ব্যাপার। আমাদের জন্যে আরও ভালো। এর আগে এমন আয়োজন হয়েছে কিনা এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, এই আয়োজন তো খুব কমই হয়। সহজে কারো সাহস হয় না করতে।

ব্রাহ্মণবাড়িয়া শহরে সরকারি ৩টি মাধ্যমিক বিদ্যালয় রয়েছে। এরমধ্যে দু’টি গালর্স এবং একটি বয়েজ। অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক থাকলেও সরকারি মডেল বালিকা উচ্চ বিদ্যালয় এবং সাবেরা সোবহান সরকারি বালিকা বিদ্যালয় চলছে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক দিয়ে। ফলে অন্নদার প্রধান শিক্ষক দাপুটে। সাবেরার মতো অন্নদা এবং মডেল ঘিরেও আছে নানা অভিযোগ। করেনাকালে কোনো ক্লাস না হলেও এ দু’টি বিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছ থেকে টিফিনের টাকা আদায় করা হয়েছে।

প্রতিবেদনটি পূর্বে মানবজমিনে প্রকাশিত






Shares