Main Menu

সনাকের উদ্যোগে মতবিনিময় সভা

+100%-

br mp 19-9-15
প্রত্যেক মানুষের শিক্ষার অধিকার’ জাতিসংঘ মানবাধিকার ঘোষণায় অন্তর্ভুক্ত একটি অন্যতম অধিকার। বাংলাদেশের সংবিধানের ১৭ অনুচ্ছেদে (ক ও গ) প্রাথমিক শিক্ষা সম্পর্কে সুনিদিষ্ঠভাবে উল্লেখ রয়েছে। শনিবা টিআইবি’র সহযোগিতায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) ব্রাহ্মণবাড়িয়া’র উদ্যোগে এবং ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রাথমিক শিক্ষা অফিস এর সার্বিক সহযোগিতায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার মান উন্নয়ন ও শিক্ষা ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহি বৃদ্ধির লক্ষ্যে ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার সকল প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, একজন সহকারি শিক্ষক এবং বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতিদের নিয়ে ‘প্রাথমিক শিক্ষায় স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি এবং সেবার মানোন্নয়নসহ সমন্বয় সাধনে স্থানীয় পর্যায়ে করণীয়’ শীর্ষক মতবিনিময় সভা আয়োজন করা হয়।

সনাক সভাপতি এড. মোহাম্মদ আবু তাহেরের সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রানালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও ব্রাহ্মণবাড়িয়া – ৩ আসনের মাননীয় সংসদ সদস্য যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা র. আ. ম. উবায়দুল মোকতাদির চৌধুরী। সভায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ব্রাহ্মণবাড়িয়ার জেলার সুযোগ্য জেলা প্রশাসক ড. মুহাম্মদ মোশাররফ হোসেন, জেলার অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি মোহাম্মদ সামছুল হক এবং জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সুব্রত কুমার বনিক।

মতবিনিময় সভায় সনাক টিআইবি’র পক্ষ থেকে একটি কার্যপত্র সকল উপস্থিতির জন্য প্রদান করা হয়। এছাড়া টিআইবি’র সিলেট আঞ্চলের প্রোগ্রাম ম্যানেজার রাজেশ অধিকারী সভায় একটি পাওয়ার পয়েন্ট প্রিজেন্টেশনের মাধ্যমে শিক্ষা ক্ষেত্রে টিআইবি’র ভূমিকা ও প্রত্যশা তুলে ধরেন।

মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে র. আ. ম. উবায়দুল মোকতাদির চৌধুরী বলেন, আমরা আশা করছি প্রাথমিক শিক্ষার অবস্থা এমন হবে যখন আমার সামনে উপবিষ্ট সকল শিক্ষকগণ তাদের সন্তানদের আর অন্য স্কুলে পড়াতে পাঠাবেন না, নিজেরা যে বিদ্যালয়ে শিক্ষকতা করেন সেখানেই তাদের ছেলেমেয়েদের ভর্তি করাবেন।

উন্মক্ত আলোচনায় অংশগ্রহণকারি শিক্ষকগণ তাদের বিদ্যালয়ের শিক্ষার্থীদের উপস্থিতির হার, ঝরে পড়া, শিক্ষারমান, সময়ানুবর্তিতা, শৃঙ্খলা, পরিস্কার-পরিচ্ছন্নতা, উপকরণের ব্যবহার, উপবৃত্তি, সমাপনী পরীক্ষার ফলাফল এবং অবকাঠামোগত উন্নয়ন বিষয়ে বক্তব্য রাখেন।

সভায় স্বাগত বক্তব্য রাখেন সনাক সদস্য জনাব আবদুন নূর। এছাড়া আরও বক্তব্য রাখেন সনাক এর সহ-সভাপতি জেসমিন, সনাক এর শিক্ষা বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক অধ্যাপক মোঃ শফিকুল বারী, এডভোকেট লোকমান হোসেন, প্রধান শিক্ষিকা তাছলিমা আক্তার। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সনাক সদস্য মোহাম্মদ আরজু। সভাকে সফল করতে গুরুত্বপূর্ন ভূমিকা রাখেন সনাক ব্রাহ্মণবাড়িয়ার ইয়েস গ্রুপ।






Shares