Main Menu

ব্রাহ্মণবাড়িয়ায় “স্বাস্থ্যসেবার মান উন্নয়ন ও সুশাসন নিশ্চিতে করণীয়” শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত

+100%-

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) ব্রাহ্মণবাড়িয়া এর উদ্যোগে ২১ জানুয়ারী ২০১৯ তারিখ সোমবার ব্রাহ্মণবাড়িয়া সিভিল সার্জন কার্যালয়ে “স্বাস্থ্যসেবার মান উন্নয়ন ও সুশাসন নিশ্চিতে করণীয়” শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

উক্ত মতবিনিময় সভায় ব্রাহ্মণবাড়িয়া জেলার সিভিল সার্জন (ভারপ্রাপ্ত), জেলার বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাবৃন্দ, সনাক এবং ইয়েস সদস্যবৃন্দ অংশগ্রহণ করেন। মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন ব্রাহ্মণবাড়িয়া জেলার সিভিল সার্জন (ভারপ্রাপ্ত) ডাঃ মাসুম ইফতেখার। সভাপতির বক্তব্যে সিভিল সার্জন (ভারপ্রাপ্ত) বলেন ব্রাহ্মণবাড়িয়া জেলায় স্বাস্থ্য ক্ষেত্রে দুর্নীতি প্রতিরোধে আমরা অঙ্গীকারাবদ্ধ। স্বাস্থ্য ক্ষেত্রে সুশাসন নিশ্চিতে সরকার কর্তৃক প্রাপ্ত নির্দেশনা বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট সকলে আন্তরিক রয়েছেন এবং সকলের আন্তরিক সহযোগিতায় সুশাসন নিশ্চিতের মাধ্যমে ব্রাহ্মণবাড়িয়া জেলার স্বাস্থ্যসেবার অগ্রগতি হবে। তিনি স্বাস্থ্যসেবার মান উন্নয়নে সভায় উত্থাপিত সনাক এর সুপারিশগুলো বাস্তবায়নের প্রতিশ্রুতি প্রদান করেন।
সচেতন নাগরিক কমটি (সনাক) এর সভাপতি প্রকৌশলী মোঃ রফিকুল ইসলাম বলেন সনাক ও টিআইবি প্রাতিষ্ঠানিক স্বচ্ছতা, জবাবদিহিতা ও সেবাগ্রহীতাদের সেবায় প্রবেশাধিকার নিশ্চিতে উপযুক্ত পরিবেশ তৈরীর জন্য কাজ করছে। তিনি আরও বলেন মতবিনিময় সভার আলোচনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্যসেবার মান উন্নয়নে ভূমিকা রাখবে।
কসবা উপজেলার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ হুমায়ুন কবীর বক্তব্যে বলেন সুশাসন নিশ্চিতে সচেতন নাগরিক কমিটি (সনাক) এর সুপারিশগুলো সরকারি নির্দেশনার অংশ। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জনবল সংকটসহ বিবিধ সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও সুপারিশগুলো বাস্তবায়নের মাধ্যমে স্বাস্থ্যসেবার মান উন্নয়নে সকলে সচেষ্ট থাকবেন।
মতবিনিময় সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন সনাক এর স্বাস্থ্য বিষয়ক উপ কমিটির আহ্বায়ক জয়দুল হোসেন এবং সনাক এর পক্ষ হতে বক্তব্য প্রদান করেন সনাক সহ সভাপতি আবদুন নূর ও সনাক সদস্য ডাঃ মেসবাহ উদ্দিন চৌধুরী।

মতবিনিময় সভায় টিআইবি, সনাক পরিচিতি, স্বাস্থ্য ক্ষেত্রে সনাক এর কার্যক্রম এবং স্বাস্থ্য কর্তৃপক্ষের নিকট সনাক এর সুপারিশ পাওয়ার পয়েন্টের মাধ্যমে উপস্থাপন করেন টিআইবি’র এরিয়া ম্যানেজার মোহাম্মদ মাসুদুল আলম। সভায় স্বাস্থ্য ক্ষেত্রে সেবার মান উন্নয়ন ও সুশাসন নিশ্চিতে তথ্য বোর্ড/ সিটিজেন চার্টার স্থাপন, হাসপাতালের বিভিন্ন সেবার ফি’র তালিকা প্রকাশ, হেল্প ডেস্ক/তথ্য কেন্দ্র, সেবা সম্পর্কিত লিফলেট, নিজস্ব ওয়েব সাইট তৈরী, দায়িত্ব প্রাপ্ত তথ্য কর্মকর্তা নিয়োগ ও কর্মকর্তার নাম পদবী ও মোবাইল নাম্বারসহ নামফলক স্থাপন, তথ্য অধিকার আইন ২০০৯ বাস্তবায়ন, ঔষধের তালিকা প্রদর্শন ও হালনাগাদ করা, অভিযোগ নিরসন কমিটি গঠন, হাসপাতাল এলাকায় অভিযোগ বাক্স স্থাপন, যে কোন অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ, টিকেট ও ঔষধ কাউন্টারে নারী ও পুরুষের পৃথক লাইন তৈরী, নারীদের পরীক্ষার জন্য নারী টেকনেশিয়ান নিয়োগ, নারীদের সেবা সম্পর্কিত পৃথক তালিকা দৃশ্যমান করা, ব্রেস্ট ফিডিং কর্ণার স্থাপন ইত্যাদি সুপারিশ সনাক উত্থাপন করেন। প্রেস বিজ্ঞপ্তি






Shares