Main Menu

ঢাকায় ‘মনের নির্বাসন’ এর পাঠ-আলোচনা

মানুষের সাথে মানুষের সম্পর্ক তৈরিতে বই বিশেষ ভূমিকা রাখে: কবি কাজী রোজী এম.পি

+100%-

sopanপ্রেস রিলিজ:: বিশিষ্ট কবি কাজী রোজী এম.পি বলেছেন, ব্রাহ্মণবাড়িয়ার মানুষ সাহিত্য, শিক্ষা ও সংস্কৃতি প্রিয়। তাদের মন মানসিকতা বেশ পরিশীলিত। লেখক সোপানুল ইসলামের মনের নির্বাসন পড়ে বোঝা যায় তারা কতোটা নিবেদিত হয়ে সংস্কৃতি চর্চা ও তার লালন করেন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর.সি মজুমদার মিলনায়তনে গত ৩০ সেপ্টেম্বর শুক্রবার বিকালে ‘বুক রিভিউ’ আয়োজিত অধ্যক্ষ সোপানুল ইসলাম রচিত উপন্যাস ‘মনের নির্বাসন’ এর পাঠ-আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। মনের নির্বাসনের লেখক অধ্যক্ষ সোপানুল ইসলাম সম্পর্কে তিনি বলেন, তিনি হচ্ছেন মানুষ গড়ার কারিগর। সেই অভিজ্ঞতা থেকেই তিনি মানুষের মনের ভেতর প্রবেশ করার মত কঠিন একটি কাজ করেছেন। তিনি বলেন, মানুষের সাথে মানুষের সম্পর্ক তৈরিতে বই বিশেষ ভূমিকা রাখে। তিনি বইটির অনুবাদের ওপর গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, কবি, কথাশিল্পী ও গবেষক ড. আবুল আজাদ; জাতীয় কবিতা পরিষদের প্রেসিডিয়াম সদস্য- কবি ও ছড়াকার আসলাম সানী; ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহযোগী অধ্যাপক ওবায়দুল হক এবং সাংবাদিক ও গবেষক প্রেস ইন্সটিটিউট অব বাংলাদেশ শেখ মজলিশ ফুয়াদ। মূল আলোচক ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক আহমেদ রেজা। শুভেচ্ছা বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মোহাম্মদ রকিবুল ইসলাম ভূইয়া ও আইডিয়াল রেসিডেন্সিয়াল স্কুল এন্ড কলেজের উপাধ্যক্ষ মোহাম্মদ জসিম উদ্দিন বেপারী।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কবি- অনুবাদক ও প্রধান সম্পাদক বুক রিভিউ আনিস মুহম্মদ। অনুষ্ঠান পরিচালনায় ছিলেন সম্পাদক বুক রিভিউ শরাফত হোসেন।






Shares