Main Menu

কালিকচ্ছ-নোয়াগাঁও বন্ধুমহল নৌকা ভ্রমন-২০১৮

+100%-

মোহাম্মদ মাসুদ, সরাইল ॥ একটা সময় নদী মাতৃক দেশ হিসাবে পরিচিত ছিল আমাদের এ দেশ। সে সময় দেশের পরিবাহনের মাধ্যম বাহক ছিল নৌকা। নৌকা নিয়ে দুর দুরন্তে ব্যবসা করতেন এদেশের মানুষ । এবং ব্যবসা বানিজ্য ছিল নদী পথে। কালের আবর্তে হারিয়ে গেছে নদী। সেই সঙ্গে হারিয়েছে নৌকা। বর্তমানে নদীপথে তেমন চোখে পড়ে না ঐতিহ্যবাহী নৌকার ভ্রমনের দৃশ্য। ভ্রমনের একটা অনুভূতি প্রত্যেক মানুষের মনের মধ্যেই থাকে।
শুক্রবার সকালে নৌকা ভ্রমনে যাওয়ার সময় আকাশে মেঘের দেখা । মেঘ-বৃষ্টি বর্ষার সঙ্গে আমাদের নাড়ির টান। আরেক টান আমাদের বিলের সঙ্গে। বর্ষার সময় নৌকায় চড়ে বিলেতে ঘুরে বেড়ানোর মজাই আলাদা। এমন এক বৃষ্টিভেজা দিনে বের হলাম আমরা নৌকানিয়ে নদী ভ্রমনের জন্য।
ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার কালীকচ্ছ – নোয়াগাঁও বন্ধুমহল আয়োজিত নৌকা ভ্রমন গত শুক্রবার (৩আগষ্ট) সকালে নদীর বুকে প্রায় দু’শতাধিক লোক ও তিনটি নৌকা নিয়ে ভ্রমনের আয়োজন করা হয় । কালীকচ্ছ-নোয়াগাঁও বন্ধুমহলের আকাশী রংয়ের গেঞ্জি পরে সকলেই নৌকার উপর আসন গ্রহণ করে একসাথে যাত্রা ।
সকাল ১০টায় কালীকচ্ছ ধরন্তী খেয়াঘাঠ থেকে আকাশী বিল, পুটিয়া বিল, বেমালিয়া নদী পাড় হয়ে মেঘনার তীরবর্তী নাছিরনগর উপজেলার চাতলপাড় ডিগ্রি কলেজ মাঠ পর্যন্ত নৌকাভ্রমন । নৌ-আনন্দ ভ্রমনে সঙ্গে ছিলেন সমাজ সেবক, চাকুরীজিবি, ব্যবসায়ী, পুলিশ পরিদর্শক, সাংবাদিক, শিক্ষক , ছাত্র ও বিভিন্ন এলাকা থেকে অতিথিরাও এ নৌকাভ্রমনে অংশগ্রহণ করেন ।
সেখানে পৌঁছে সারাবেলা চলে ফুটবল, ক্রিকেট , কুইজ প্রতিযোগিতায় ও র‌্যফেল ড্র সকলেই অংশগ্রহণ করে।
সেখান থেকে ফেরার পথে সকল বয়সের ব্যক্তির্বগ নৌকায় আনন্দ উচ্ছাসে মেতে উঠেন । সন্ধ্যা নদীর দুই পাড়ের প্রাকৃতিক দৃশ্য উপভোগ করেন। একজন ভ্রমনকারী বলেন, যান্ত্রিক এযুগে এ ভাবে নদীর মাঝে ছুটে চলা নৌকার অপরূপ দৃশ্য, নৌকা আমাদের মনে করিয়ে দেয় শৈশবের অনেক স্মৃতি।
নৌকাভ্রমনের আয়োজক কারী একাধিক ব্যক্তি বলেন, বন্ধুত্বের বন্ধনে আবদ্ধ কালীকচ্ছ-নোয়াগাঁও বন্ধুমহলের আয়োজন নৌকাভ্রমণ। মানুষের বর্তমান যান্ত্রিক জীবনে মনে করে না সেই পুরোনো সাদামাটা দিনের কথা। তাই নদীর সাথে পরিচয় করিয়ে দিতে আমাদের এই উদ্যোগ। আজ সকল বয়সের মানুষের নৌকায় চড়ার আনন্দ দেখে আমরাও আনন্দ পেয়েছি।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares