Main Menu

সন্ত্রাসী কর্মকাণ্ড, জঙ্গি, নিখোঁজ ব্যক্তির তথ্যবলী ও সোশ্যাল মিডিয়া ওয়াচ সম্পর্কে তথ্য জানাতে র‍্যাবের নতুন অ্যাপসঃ “Report 2 RAB”

+100%-

RAFIQULISLAMJASIM-1468332809-fc29cb2_xlargeপ্রতিষ্ঠালগ্ন থেকে র‍্যাব ফোর্সেস জঙ্গিবাদ, সন্ত্রাস, মাদক ও আইন শৃঙ্খলা রক্ষায় অনন্য ভূমিকা পালন করে আসছে। প্রযুক্তি ও তথ্য প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারে র‍্যাব সদা তৎপর। তথ্যপ্রযুক্তির মাধ্যমে অপরাধের রহস্যভেদ, অপরাধী গ্রেফতার এবং এ সংশ্লিষ্ট কর্মকাণ্ডে র‍্যাব সাফল্য ঈর্ষণীয়। ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে র‍্যাব ফোর্সেস তৈরি করেছে Report 2 RAB নামে একটি মোবাইল অ্যাপস।

Report 2 RAB মোবাইল অ্যাপসটি তৈরি হয়েছে মূলত সাধারণ নাগরিকদের দ্বারা প্রেরিত অপরাধ সংক্রান্ত তথ্যের মাধ্যমে অপরাধ দমন ও প্রতিরোধে সহায়তা জন্য। অ্যাপসটির মাধ্যমে সাধারণ জনগণ বিভিন্ন অপরাধ ও এ সংক্রান্ত যাবতীয় তথ্যাবলী ও স্থিরচিত্র গ্রহণ করে র‍্যাব প্রেরণ করে সহায়তা করতে পারবেন। সন্ত্রাস ও সন্ত্রাসী কর্মকাণ্ড, জঙ্গি কিংবা সন্ত্রাসী আক্রমণ, নিখোজ ব্যক্তির তথ্যাবলী, সোস্যাল মিডিয়া ওয়াচ, খুন, ডাকাতি, মাদক, অপহরণ ইত্যাদি বিষয়ে তথ্য ও ছবি এই অ্যাপস এর মাধ্যমে র‍্যাবকে জানানো যাবে। র‍্যাব এর সার্ভার স্বয়ংক্রিয়ভাবে এসব তথ্য সংশ্লিষ্ট র‍্যাব ব্যাটালিয়নে পৌছে দেবে। সংশ্লিষ্ট ব্যাটালিয়ন এসব তথ্যাবলী যাচাই ও তদন্ত সাপেক্ষে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে।

Report 2 RAB অ্যাপসটি ব্যবহার করতে র‍্যাব অফিসিয়াল ওয়েবসাইট http://www.rab.gov.bd থেকে ডাউনলোড করে অ্যাপসটি ইনস্টল করতে হবে। এছাড়া গুগল প্লে-স্টোরেও অ্যাপসটি থাকবে। অ্যাপসটির ওপেন করে Take photo অপশনে গিয়ে ঘটনার ছবি তুলে তার সাথে ঘটনার স্থান ও বর্ণনা যোগ করা যাবে। অবশেষে send বাটনে প্রেস করে র‍্যাব এর সার্ভারে পাঠিয়ে দিতে হবে।

যে কোনো সচেতন নাগরিক Report 2 RAB অ্যাপসটি ব্যবহার করে যে কোন অপরাধ সম্পর্কে তাৎক্ষণিকভাবে র‍্যাবকে রিপোর্ট করতে পারবেন। এক্ষেত্রে তথ্যদাতা তার পরিচয় সম্পূর্ণ গোপন রাখতে পারবেন। র‍্যাব তাৎক্ষণিকভাবে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে স্বল্পতম সময়ে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে পারবে। সর্বোপরি Report 2 RAB অ্যাপসটি ব্যবহার করে অপরাধের তথ্য প্রদান করে দেশের আইন শৃঙ্খলা রক্ষায় সচেতন জনগণ ভূমিকা রাখতে পারবেন।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares