Main Menu

এ মাসেই বঙ্গোপসাগরে একাধিক নিম্নচাপের সম্ভাবনা

+100%-

imageআনন্দবাজার:: অক্টোবর মাসের মধ্যেই বঙ্গোপসাগরে একাধিক বার নিম্নচাপ সৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া দফতর। দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বাভাস দেওয়ার লক্ষে আবহাওয়া বিশেষজ্ঞদের সমন্বয়ে কমিটির এক বৈঠকে এ তথ্য জানানো হয়েছে।

বাংলাদেশ আবহাওয়া দফতরের পরিচালক ও দীর্ঘমেয়াদী পূর্বাভাস প্রদান কমিটির চেয়ারম্যান সামছুদ্দিন আহমেদ বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, “চলতি মাসে সম্ভাব্য নিম্নচাপ একটি ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে।”

বৈঠকে বলা হয়েছে, অক্টোবরের প্রথমার্ধে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু বিদায় নিয়ে গঙ্গা, ব্রহ্মপুত্র ও মেঘনা অববাহিকায় স্বাভাবিক বায়ু প্রবাহ থাকতে পারে। গত সেপ্টেম্বর মাসে সারা দেশে স্বাভাবিকের চেয়ে অপেক্ষাকৃত কম বৃষ্টিপাত হয়েছে। তবে উত্তরাঞ্চলে মেীসুমী বায়ুর কারণে ময়মনসিংহ বিভাগের বিভিন্ন জেলায় তুলনামূলক বেশি বৃষ্টিপাত হয়। সাধারণত এই অঞ্চলে সেপ্টেম্বর মাসে বৃষ্টিপাত হওয়ার কথা ৩৩৫ মিলিমিটার। কিন্তু এ বার ময়মনসিংহে গড় বৃষ্টিপাতের পরিমাণ ৪১০ মিলিমিটার।

সামছুদ্দিন আহমেদ আরও বলেছেন, চলতি অক্টোবরে গঙ্গা, ব্রহ্মপুত্র ও মেঘনা অববাহিকায় জলের স্বাভাবিক প্রবাহ বিদ্যমান থাকতে পারে। এছাড়া এ মাসের শেষ দিন পর্যন্ত দৈনিক গড় সূর্য-কিরণকাল ছয় থেকে সাত ঘণ্টার মধ্যে থাকবে।






Shares