Main Menu

আখাউড়া বন্দর দিয়ে প্রায় ৫টন ইলিশ গেল ভারতে

+100%-

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা উপলক্ষে ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলায় পাঠানো হলো ইলিশ মাছ।

শুক্রবার (২২ সেপ্টেম্বর) বিকেল পৌনে ৫টার দিকে তিনটি পিকআপভ্যানে করে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে রপ্তানি হয়েছে চার হাজার (৪ টন) ৭২৫ কেজি ইলিশ। এসব ইলিশের প্রতিকেজির রপ্তানি মূল্য ধরা হয়েছে ১০ মার্কিন ডলার (বাংলাদেশি মুদ্রায় ১১০০ টাকা)।

রীপা এন্টারপ্রাইজ ও এস এস করপোরেশন নামে ঢাকার দুটি প্রতিষ্ঠান মাছগুলো রপ্তানি করেছে। আখাউড়া স্থলবন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট প্রীতম এন্টারপ্রাইজ মাছের কাস্টমস ক্লিয়ারিংয়ের কাজ সম্পন্ন করে।মেসার্স প্রীতম এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মনির হোসেন বাবুল জানান, রিপা এন্টারপ্রাইজ ও এস এস করপোরেশন আখাউড়া স্থলবন্দর দিয়ে ইলিশ রপ্তানি করবে। প্রথম চালানে চার হাজার ৭২৫ কেজি ইলিশ পাঠানো হয়েছে। এর মধ্যে রিপা এন্টারপ্রাইজের তিন হাজার ২২৫ কেজি ও এস এস করপোরেশনের এক হাজার ৫০০ কেজি মাছ রয়েছে।

আখাউড়া স্থল শুল্ক স্টেশনের রাজস্ব কর্মকর্তা আলী আনোয়ার জানান, রপ্তানি পণ্যের জন্য কোনো শুল্ক নেই। ফলে রপ্তানি করা ইলিশের চালান থেকে কোনো রাজস্ব আসেনি। তবে সরকার রপ্তানি আয় হিসেবে বৈদেশিক মুদ্রা পাবে।

প্রতিবছর দুর্গাপূজা উপলক্ষে ভারতে ইলিশ রপ্তানির অনুমতি দেয় সরকার। সম্প্রতি ৭৯টি প্রতিষ্ঠানকে ৫০ টন করে মোট তিন হাজার ৯৫০ টন ইলিশ ভারতে রপ্তানির অনুমতি দেওয়া হয়েছে। আগামী ৩০ অক্টোবর পর্যন্ত প্রতিষ্ঠানগুলো ইলিশ রপ্তানি করতে পারবে ভারতে।






Shares