Main Menu

নতুন ২ ইউনিট, জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ বৃদ্ধি

+100%-

 

 

আশুগঞ্জ তাপ বিদ্যুৎকেন্দ্রের নতুন দুই ইউনিট থেকে জাতীয় গ্রিডে পরীক্ষামূলক বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছে। ফলে এ দুটি ইউনিটে শনিবার সকাল থেকে জাতীয় গ্রিডে প্রায় ১শ মেগাওয়াট বিদ্যুত সরবরাহ বৃদ্ধি পেয়েছে।

বিদ্যুৎকেন্দ্রের কারিগরী বিভাগ সূত্রে জানা যায়, ২শ ২৫ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট ও ২শ ১০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন মডিউলার পাওয়ার প্লান্ট স্থাপনের কাজ শুরু হয় ২০১৪ সালের শুরুতে। আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্র কর্তৃপক্ষের উদ্যোগে প্রায় ৩ হাজার ছয়শ কোটি টাকা এতে ব্যয় করা হয়।

এ দুটি ইউনিটের নির্মাণ কাজ শুরু করেন আশুগঞ্জ তাপ বিদ্যুৎ কেন্দ্রের নিয়োজিত কোরিয়ান ঠিকাদারী প্রতিষ্ঠান হুন্দাই ও ইউনাইটেড গ্রুপ লিমিটেড। নির্ধারিত সময়ের আগেই কাজ শেষ করে তারা।

এই দুটি ইউনিট থেকে সকালে পরীক্ষামূলকভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে। এই দুটি ইউনিট থেকে জাতীয় গ্রিডে প্রায় ১শ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন জাতীয় গ্রিডে যোগ হওয়ায় দেশে লোডশেডিং অনেকটাই কমে আসবে বলে জানিয়েছে বিদ্যুৎকেন্দ্র কর্তৃপক্ষ।

আশুগঞ্জ নতুন দুটি ইউনিটের প্রকল্প পরিচালক প্রকৌশলী অজিত কুমার সরকার  জানান, নির্ধারিত সময়ের আগেই সকালে ২২৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট ও সরকারি বেসরকারি অংশিদারিত্বের ভিত্তিতে ইউনাইটেড পাওয়ার লিমিটেডের আশুগঞ্জ ২১০ মেগাওয়াট মডিওলার পাওয়ার প্লান্ট থেকে পরীক্ষামূলকভাবে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছে।






Shares