Main Menu

টহল পুলিশের বাসের কাচ ভাঙচুর :: প্রতিবাদে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ

+100%-

bus_accidentডেস্ক ২৪::  স্থানীয় রুটের একটি বাসের কাচ ভেঙে ফেলার প্রতিবাদে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে রাখেন স্থানীয় বাস শ্রমিকরা। শ্রমিকদের অভিযোগ, টহল পুলিশ ওই বাসের কাচ ভেঙে ফেলে।

আজ শনিবার সকাল ১০টায় এ ঘটনা ঘটে। এতে মহাসড়কে প্রায় এক কিলোমিটার যানজট সৃষ্টি হয়। শ্রমিকদের দাবি, নির্ধারিত যাত্রীছাউনি অন্যদের দখলে থাকায় তাঁদের অনির্ধারিত স্থানে থামতে হয়। পরে পুলিশ ও স্থানীয় বাসশ্রমিক নেতাদের সমঝোতায় আধাঘণ্টা পর অবরোধ তুলে নিলে যান চলাচল স্বাভাবিক হয়।

শ্রমিকরা জানান, শনিবার সকালে আশুগঞ্জ-ব্রাহ্মণবাড়িয়া রুটের লোকাল পরিবহনের একটি বাস মহাড়কের রেলগেট এলাকায় অনির্ধারিত স্থানে থামে। তখন টহল পুলিশ পেছন থেকে লাঠি দিয়ে বাসে আঘাত করে। এতে বাসের পেছনের ছয়টি বাল্ব ও জানালার কাচ ভেঙে যায়। এ সময় বাসের চালক ও তাঁর সহকারী প্রতিবাদ করলে তাঁদেরও হেনস্তা করা হয় বলে শ্রমিকরা অভিযোগ করেন।

বিষয়টি অন্য শ্রমিকরা জানলে বাসের যন্ত্রাংশ ভাঙচুর ও শ্রমিক মারধরের অভিযোগ এনে ঢাকা-সিলেট মহাসড়কের গোল চত্বর এলাকায় মহাসড়কের ওপর বাস রেখে অবরোধ সৃষ্টি করা হয়। এতে সৈয়দ নজরুল ইসলাম সেতু এলাকা থেকে মহাসড়কের সোনারামপুর পর্যন্ত প্রায় এক কিলোমিটার দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। শ্রমিকদের অভিযোগ মহাসড়কের রেলগেট এলাকায় অপর পাশের যাত্রীছাউনি অন্যদের দখলে থাকায় তাদের অনির্ধারিত স্থানে থামতে হচ্ছে। শ্রমিকরা বিষয়টি জেলা প্রশাসনকে অবহিত করবে বলে জানায়। শ্রমিকরা দাবি করেন, যাত্রী-শ্রমিক স্বার্থ বিবেচনা করে জেলা প্রশাসন অবিলম্বে যাত্রীছাউনি শ্রমিকদের নিয়ন্ত্রণে বা যাত্রীদের জন্য উন্মুক্ত করবে।

এদিকে ঘটনার পর পুলিশ ও স্থানীয় বাসশ্রমিক নেতাদের ফলপ্রসূ আলোচনা ও যাত্রীছাউনিতে ও পাশে অবৈধ স্থাপনা উচ্ছেদ করে প্রাথমিকভাবে বাস থামানোর ব্যবস্থা করে দেওয়া হলে শ্রমিকরা বেলা ১১টায় অবরোধ তুলে নেয়।

এ ব্যাপারে ব্রাহ্মণবাড়িয়া জেলা বাসশ্রমিক সংগঠনের সভাপতি মো. আলমগীর বলেন, ‘যাত্রীছাউনি অবৈধ দখলদারদের দখলে থাকায় বাস অনির্ধারিত স্থানে থামাতে হয়। এ নিয়ে পুলিশ বাসের লাইট ও কাচ ভাঙচুর করে। পরে আলোচনার ভিত্তিতে অবরোধ তুলে নেওয়া হয়েছে। আমরা জেলা প্রশাসন বরাবর আজ (রোববার) যাত্রীছাউনি পুরোপুরি অবৈধ দখলমুক্ত করার জন্য লিখিত আবেদন করব।’

এ ব্যাপারে সৈয়দ নজরুল ইসলাম টোল প্লাজার (আশুগঞ্জ প্রান্ত) দায়িত্বপ্রাপ্ত উপপরিদর্শক (টিএসআই) আবদুল কুদ্দুস জানান, যাত্রীছাউনির আশপাশের অবৈধ দোকানপাট সরিয়ে দেওয়া হয়েছে। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।






Shares