Main Menu

ব্রাহ্মণবাড়িয়ায় সপ্তাহ ব্যাপী একুশে বই মেলার সমাপনী আনুষ্ঠান

+100%-

মনিরুল ইসলাম শ্রাবণ  (বার্তা প্রেরক ) : ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক ড. মুহাম্মদ মোসারফ হোসেন বলেছেন, বাঙ্গালীর স্বাধীকার অর্জনের গৌরবময় ইতিহাস ভাষা আন্দোলন। ভাষা আন্দোলনের সুত্র ধরে দীর্ঘ এক সংগ্রামের মাধ্যমে আমরা স্বাধীনতা অর্জন করেছি। ভাষা আন্দোলনের সুত্র ধরে আমাদের মাঝে বাঙ্গালী জাতীয়তা বোধ চেতনার উম্মেষ ঘটেছে। তাই ভাষা আন্দোলনের ইতিহাস আমাদের অহংকারের ইতিহাস । বাংলা ভাষা কে আধুনিকায়ন করে প্রযুক্তি নির্ভর ভাষায় রুপান্তর করতে হবে।

জেলা প্রশাসক  ২৭ ফেব্রুয়ারি বিকালে স্থানীয় শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত ভাষা চত্তরে মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস ২০১৪ উপলক্ষে ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসনের উদ্দ্যোগে আয়োজিত সপ্তাহ ব্যাপী একুশে বই মেলার সমাপনী দিনে মেলা প্রাঙ্গনে ভাষা মঞ্চে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপরক্ত কথা বলেন। বক্তব্যে তিনি আরো বলেন বাংলা ভাষায় উচ্চোতর গবেষনা করতে হবে। এই ভাষা কে আধুনিকায়ন করে প্রযুক্তি নির্ভর ভাষায় রুপান্তর করেত হবে। তবেই এই ভাষাকে পৃথিভীর সবাই ব্যবহারে সচেষ্ট হবে। তবেই ভাষা শহীদদের প্রতি আমাদের ঋণ কিছুটা হলেও শোধ হবে। জাতি সংঘের দাফতরিক ভাষা সহ পৃথিবীর অন্যান্য দেশে যেন এই ভাষাকে ব্যবহার করা হয় সেই জন্য সকলকে ভুমিকা রাখতে হবে। তিনি বলেন, মাতৃভাষা কে পৃথিবীময় ছড়িয়ে দেওয়ার দায়িত্ব আমাদের সবার। অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি ) রিপন চাকমার সভাপত্তিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পৌর মেয়র মোঃ হেলাল উদ্দিন, ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর অমৃত লাল সাহা, জেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আল মামুন সরকার। শুভেচ্ছা বক্তব্য রাখেন পিটিআই সুপারেন্টটেন্ড জেসমিন খানম।
অনুষ্ঠান পরিচালনা করেন সংষ্কৃতি কর্মী বাছির দুলাল। অনুষ্ঠানে আর্কশনীয় স্টল পরিবেশনের জন্য ৩টি স্টল কে সম্মাননা ক্রেষ্ট প্রদান করা হয়। এছারা অনুষ্ঠানে তিতাস আবৃত্তি সংগঠনের পরিবেশনায় আবৃত্তি ও দি আলাউদ্দিন সঙ্গীতাঙ্গনের পরিবেশনায় সঙ্গীতানুষ্ঠান ও সাহিত্য একাডেমীর পরিবেশনায় নাটক চৌরাস্তা মঞ্চস্থ করা হয়।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares